গণবিজ্ঞপ্তির আবেদনে এনটিআরসিএর আয় ৯০ কোটি টাকা

শিক্ষক
ক্লাস নিচ্ছেন মাধ্যমিকের শিক্ষক

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের তৃতীয় গণবিজ্ঞপ্তির শূন্য পদের বিষয় ও পদভিত্তিক আবেদনের বিপরীতে আবেদন জমা পড়েছে প্রায় ৯০ লাখ। সে হিসেবে এনটিআরসিএ ফি বাবদ আবেদনকারীর কাছ থেকে ৯০ কোটি টাকা আয় করেছে। প্রতি পদের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৬০টি।

বুধবার (৫ মে) এনটিআরসিএর একটি সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে। টাকা জমা দেওয়ার শেষ সময় ছিল সোমবার (৩ মে) রাত ১২টা পর্যন্ত।

এনটিআরসিএ সূত্র জানায়, একজন প্রার্থী একাধিক প্রতিষ্ঠানে আবেদন করতে পারেন। সেই হিসাবে আবেদনকারীর সংখ্যা কত, তা নির্ধারণ করা কঠিন। তবে মোট আবেদন ৯০ লাখ। আবেদনপ্রতি ১০০ টাকা নেওয়া হয়েছে। এ হিসাবে এনটিআরসিএ ফি বাবদ আবেদনকারীর কাছ থেকে ৯০ কোটি টাকা পেয়েছে।

আরো পড়ুন ৫৪ হাজার শিক্ষক নিয়োগ, টাকা জমার শেষ সময় আজ রাত ১২টা

এনটিআরসিএ সূত্র জানিয়েছে, ৩০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত http://ngi.teletalk.com.bd অথবা www.ntrca.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে যারা অনলাইনে ফরম পূরণ করে আবেদন করেছেন তারা টেলিটকের মাধ্যমে ফি জমা দিয়েছেন ৩ মে রাত ১২টা পর্যন্ত। ফরম সাবমিটের পর প্রার্থীদের মুঠোফোনে এসএমএস পাঠিয়ে টাকা জমা দেওয়াসহ পরবর্তী নির্দেশনা জানিয়ে দেওয়া হবে। আবেদনের ফি ১০০ টাকা।

এর আগে ৩০ মার্চ তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৫৪ হাজার ৩০৪টি শূন্য পদের মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ১০১টি শূন্য পদ রয়েছে। এর মধ্যে এমপিওভুক্ত পদ ২৬ হাজার ৮৩৮টি। মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে মোট শূন্য পদ ২০ হাজার ৯৯৬টি। এর মধ্যে ১৯ হাজার ১৫৪টি এমপিওভুক্ত। মোট ৫৪ হাজার ৩০৪টি পদের মধ্যে ২ হাজার ২০৭টি এমপিও পদে রিট মামলায় অংশগ্রহণ করা প্রার্থী আবেদনের সুযোগ পাবেন।

শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাস করে মেধাতালিকার ভিত্তিতে যেকোনো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ পাওয়া যাবে

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৮ খ্রিষ্টাব্দের ১২ জুন এমপিও নীতিমালা জারির আগে সনদ অর্জন করা প্রার্থীদের যাঁদের বয়স ৩৫-এর বেশি হয়ে গেছে, তাঁরাও আবেদনের সুযোগ পাবেন।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ইনডেক্সধারী যেসব শিক্ষক নিবন্ধন সনদধারী কর্মরত আছেন, তারাও অনলাইনে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। তবে তাদের নিয়োগের আবেদনগুলো অন্য প্রার্থীদের মতো জাতীয় মেধাতালিকার ভিত্তিতে বাছাইপূর্বক নিষ্পত্তি করা হবে।