রাজশাহী মেডিকেলের ভিসি পদে যাদের নাম আলোচনায়

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিবের চার বছরের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হয়েছে গত ২৯ এপ্রিল। ওইদিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে রামেবির কোষাধ্যক্ষ ড. রুস্তম আলী আহমেদকে পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

তবে দুই মাস আগে ক্যান্সারে আক্রান্ত ডা. মাসুম হাবিব পুনরায় উপাচার্য হওয়ার আগ্রহ প্রকাশ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আবেদন করেছেন। এরপর থেকেই মূলত সবার আগ্রহের কেন্দ্রবিন্দু, ‘কে হচ্ছেন নতুন রামেবির উপাচার্য?’

এদিকে, রামেবির উপাচার্য পদে ডা. মাসুম হাবিব ছাড়াও রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) অধ্যক্ষ ডা. নওশাদ আলী, পাবনা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. বুলবুল হাসান, রামেকের সাবেক অধ্যক্ষ ডা. আনোয়ার হাবিব ও ডা. মহিবুল হাসান, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. একে এম আহসান হাবিব নান্নু, ঢাকা মেডিকেল কলেজের সাবেক অধ্যাপক ডা. মোস্তাক হোসেন তুহিনের নিয়োগ প্রাপ্তের সম্ভাবনা রয়েছে।

অধ্যাপক ডা. একেএম আহসান হাবিব নান্নু বলেন, আমি প্রজাতন্ত্রের একজন কর্মচারি। সরকার যেখানে আমাকে যোগ্য মনে করে দায়িত্ব দিবেন, সেখানেই নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবো।

এছাড়াও ডা. মোস্তাক হোসেন তুহিন বলেন, আমরা দুঃসময়ে রাজশাহী মেডিকেল কলেজে ছাত্রলীগের গুরুত্বপূর্ণ পদে নেতৃত্ব দিয়েছি। দায়িত্ব পেলে আমি তা পালন করতে রাজি আছি।

অন্যদিকে, পাবনা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. বুলবুল হাসান বলেন, ‘আমি সবসময় চ্যালেঞ্জিং দায়িত্ব পালনে অভ্যস্ত। মেডিকেল বিশ্ববিদ্যালয়টি এখনও সেভাবে গড়ে ওঠেনি। সরকার যদি দায়িত্ব দেন, তাহলে আমি চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আছি।’