যুক্তরাষ্ট্রে অ্যাটর্নি হলেন কক্সবাজারের মেয়ে রুমা

জান্নাতুল মাওয়া রুমা

কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার কৃতি সন্তান জান্নাতুল মাওয়া রুমা যুক্তরাষ্ট্রে ‘অ্যাটর্নি এট ল’ হিসেবে অফিসিয়াল স্বীকৃতি পেয়েছেন। তিনি আমেরিকার ল স্কুল টেস্ট (এলএসএটি) পরীক্ষা পাস করার পর স্প্রিং ফিল্ডের ওয়েস্টার্ন নিউ ইংল্যান্ড ইউনিভার্সিটি থেকে জুরিস ডক্টর (জেডি) পাস করে তৎপর নিউইয়র্ক স্টেট বার পরীক্ষায় সফলতার সাথে উত্তীর্ণ হয়ে ‘অ্যাটর্নি এট ল’ হিসেবে অফিসিয়াল স্বীকৃতি পেয়েছেন

জানা গেছে, বাংলাদেশী বংশোদ্ভুত আমেরিকান হিসেবে এটি বিরল অর্জন। এর ফলে তিনি যুক্তরাষ্ট্রের সুপ্রীম কোর্টসহ ৩৬টি স্টেটে তিনি আইন প্র্যাক্টিস করতে পারবেন। বাংলাদেশী বংশোদ্ভূত আমেরিকান নাগরিক হিসেবে জেডি ও অ্যাটর্নি হওয়ার গৌরব আছে মাত্র ৮ জনের। তারমধ্যে ২ জনই চট্টগ্রাম বিভাগের।

জান্নাতুল মাওয়া রুমা চট্টগ্রামের প্রিমিয়ার ইউনিভার্সিটি আইন বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। ২০১২ সালে এল. এল. বি. (অনার্স), ২০১৩ সালে এল. এল. এম. পাস করেন। ২০১৪ সালে বাংলাদেশ বার কাউন্সিল থেকে (এডভোকেটশিপ) পাস করে চট্টগ্রাম জেলা বার এসোসিয়েশনের সদস্য তালিকাভুক্ত হন।

রুমা চট্টগ্রাম বিভাগের কক্সবাজার জেলার অর্ন্তগত চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নের পুলের ছড়া এলাকার মরহুম হাজী মনজুর আলম সওদাগরের ৪ পুত্র, ৩ কন্যার মধ্যে ৬ষ্ঠ সন্তান। বর্তমানে আমেরিকার নাগরিক ও নিউইয়র্কের বাসিন্দা। স্বামী, এক কন্যা ও শাশুড়িসহ বসবাস করছেন নিউইয়র্কে।