প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শুরু কাল

প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া দেশের তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে আগামীকাল শনিবার (২৪ এপ্রিল)। এদিন সকাল ৯টায় থেকে অনলাইনের মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়ে চলবে আগামী ৮ মে বিকেল ৫টা পর্যন্ত।

আবেদনকারীদের ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর উন্নয়ন ও পরিকল্পনা বিভাগে ৯০০ টাকা ফি দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের ১ হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে। 

তিন বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামী ১২ জুন একযোগে অনুষ্ঠিত হবে। এরপর আগামী ৩০ জুন ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে কেন্দ্রীয় ভর্তি কমিটি সূত্রে জানা গেছে। ভর্তি বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

ভর্তি বিজ্ঞপ্তির তথ্য মতে, এবার তিন বিশ্ববিদ্যালয়ে সব মিলিয়ে মোট ৩ হাজার ২০১ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।  এবার চুয়েটে সংরক্ষিত ১১টি আসনসহ মোট ৯০১টি, কুয়েটে সংরক্ষিত ৫টি আসনসহ ১ হাজার ৬৫ এবং রুয়েটে সংরক্ষিত ৫টিসহ ১ হাজার ২৩৫টি আসন রয়েছে। মেধা তালিকায় চুয়েটে ৮৯০টি, কুয়েটে ১ হাজার ৬০টি এবং ১ হাজার ২৩৫টি আসন রয়েছে।

আগামী ৮ মে অনলাইনে আবেদন শেষ হওয়ার পর ২ জুন ভর্তি পরীক্ষায় যোগ্য প্রার্থীদের নামসহ কেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে। এরপর ১২ জুন ‘ক’ ও ‘খ’ গ্রুপে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৩০ জুন ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

পরীক্ষার বিষয় ও মানবন্টন

এবারের ভর্তি পরীক্ষায় সাধারণ প্রকৌশল বিভাগসহ এবং নগর ও পরিকল্পনা বিভাগ অর্থাৎ গ্রুপ ‘ক’তে এমসিকিউ পদ্ধতিতে ৫০০ নাম্বার। আর প্রকৌশলের পাশাপাশি স্থাপত্য বিভাগ নিয়ে গ্রুপ ‘খ’তে ৭০০ নাম্বারের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘ক’ গ্রুপে গণিত (উচ্চতর) ১৫টি প্রশ্ন ১৫০ নাম্বার পদার্থবিজ্ঞান ১৫ টিতে ১৫০ এবং রসায়ন ১৫টিতে ১৫০ এবং ইংরেজি বিষয়ে ৫টি প্রশ্নের জন্য ৫০ নাম্বার নিয়ে মোট ৫০০। এদিকে গ্রুপ ‘খ’ তে উপরিউক্ত প্রশ্নের সাথে মুক্তহস্ত অংকন ২০০ নাম্বার নিয়ে মোট ৭০০ নাম্বারের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় আবেদনের ভিত্তিতে সারাদেশ থেকে সেরা ৩০ হাজার আবেদন গ্রহণ করা হবে। আবেদনের যোগ্যতা হিসেবে ২০১৭ অথবা ২০১৮ সালে মাধ্যমিক কিংবা সমমানে সর্বনিম্ন জিপিএ ৪.০০ এবং উচ্চ মাধ্যমিকে উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান,রসায়ন ও ইংরেজিতে আলাদা আলাদাভাবে জিপিএ ৫.০০ নিয়ে মোট গ্রেড ২০.০০ থাকতে হবে।