সাকিবকে কলকাতার সম্ভাব্য অধিনায়ক দেখিয়ে আনন্দবাজারের পোল

সাকিব আল হাসান

আইপিএলের গত আসরের মাঝামাঝি সময়ে হঠাৎ করেই দিনেশ কার্তিককে বাদ দিয়ে ইয়োইন মরগ্যানকে অধিনায়ক হিসেবে ঘোষণা দেয় কলকাতা নাইট রাইডার্স ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। এবারও মরগ্যানের নেতৃত্বেই খেলছে কেকেআর বাহিনী। তার নেতৃত্বে জয় দিয়ে আইপিএল শুরু করলেও পরের দুই ম্যাচে হেরেছে নাইটরা। দুদিন আগে গত রোববার ব্যাঙ্গালোরের কাছে হারতে হয়েছে ৩৮ রানে।

এমন সময় মরগ্যানের নেতৃত্ব নিয়ে চারিদিকে শুরু হয়েছে তীব্র সমালোচনা। এর ধারাবাহিকতায় পশ্চিমবঙ্গের বিখ্যাত সংবাদপত্র আনন্দবাজার পত্রিকা তাদের ফেসবুক পাতায় বিকল্প হিসেবে সাকিব আল হাসানসহ তিন অধিনায়ক প্রস্তাব করেছে। সেখানে পাঠকদের মতামত জানতে চাওয়া হয়েছে।

দিনেশ কার্তিককে সামনে রেখে একপাশে সাকিব আল হাসান আরেক পাশে শুভমন গিলের ছবি দিয়ে একটি পোস্টার প্রকাশ করেছে আনন্দবাজার। তাতে বড় করে লেখা মরগ্যানের বদলে অধিনায়ক হতে পারেন দিনেশ কার্তিক, সাকিব আল হাসান অথবা শুভমন গিল। ওই পোস্টে মন্তব্য পড়েছে সাড়ে আট শতাধিক। শুরুর দিকে একশটির মতো মন্তব্য পড়ে দেখা যায়, কার্তিক অথবা সাকিবের পক্ষেই ভোট বেশি।

মিতু খান নামের একজন লিখেছেন, সাকিব আল হাসান এ ক্ষেত্রে জাতীয় দলের অভিজ্ঞতা কাজে লাগাতে পারবেন।

বর্মন রাজিব নামে আরেকজন ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, শাকিবকে অধিনায়ক করার জোর দাবি জানাচ্ছি। কলকাতার হয়ে কাপ ছিনিয়ে আনার মতো একজনই আছে, সে হলো শাকিব। আর টিম ম্যানেজমেন্টকে বলবো শাকিবকে ওয়ান ডাউন খেলানোর জন্য।

তবে সর্বপোরি আনন্দবাজারের এই পোস্ট জনমত যাচাই ছাড়া আর কিছুই নয়। দলপতি কে হবেন না হবেন তা নির্ধারণ করবেন একান্তই কলকাতা নাইট রাইডার্স টিম ব্যবস্থাপনার দায়িত্বরতরা।