হোয়াটসঅ্যাপের ফিচারে গুরুত্বপূর্ণ পরিবর্তন আসছে

হোয়াটসঅ্যাপের ফিচারে পরিবর্তন আসছে
ফের হোয়াটসঅ্যাপের ফিচারে গুরুত্বপূর্ণ পরিবর্তন আসছে

ফের ফিচারে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন আনছে হোয়াটসঅ্যাপ। ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারে এ উল্লেখযোগ্য পরিবর্তন আনছে হোয়াটসঅ্যাপ। এ পরিবর্তনের ফলে ফিচারটি ব্যবহারের পরিসর বাড়বে। ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারের মাধ্যমে পাঠানো মেসেজ বর্তমানে সাত দিন পর স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যায়। ওয়াবেটাইনফোরের এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এ ফিচার প্রত্যেকটি আলাদা চ্যাটে ব্যবহার করতে পারেন ব্যবহারকারীরা। গ্রুপের ক্ষেত্রে শুধু অ্যাডমিনরা ফিচারটি ব্যবহার করে মেসেজ প্রেরণ করতে পারেন। ওয়াবেটাইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারে পরিবর্তনের ফলে শুধু গ্রুপ অ্যাডমিনরা নয়, সব সদস্য এ ফিচার ব্যবহার করে মেসেজ পাঠাতে পারবেন। অর্থাৎ ফিচারটি এখন সবার ব্যবহারের সুযোগ তৈরি হবে।

অবশ্য গ্রুপের সদস্যদের জন্য এ ফিচার ব্যবহার করে মেসেজ পাঠাতে গ্রুপ অ্যাডমিনদের অনুমতি লাগবে। ওয়াবেটাইনফোর শেয়ার করা স্ক্রিনশটে দেখা যায়, ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারের সেটিংসে অপশন রয়েছে দুটি। এর মধ্যে একটি ‘অল পার্টিসিপেন্টস’ এবং অন্যটি ‘অনলি অ্যাডমিনস’ নামে। গ্রুপে অল পার্টিসিপেন্টস অপশনটি চালু থাকলে সদস্যরা ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচার ব্যবহার করতে পারবেন।

এছাড়া হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস’ ফিচারটির সময় নিয়েও কাজ করছে বলে শোনা যাচ্ছে। বর্তমানে এ ফিচার ব্যবহার করে পাঠানো মেসেজ সাত দিনের মধ্যে ডিলিট হয়ে যায়। এই ডিলিট হওয়ার সময় ২৪ ঘণ্টায় নিয়ে আসা হতে পারে।