বাংলা নববর্ষে গুগলের বিশেষ ডুডল

লকডাউন
গুগলের বিশেষ ডুডল

পহেলা বৈশাখ তথা বাংলা নববর্ষ উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল। নিজেদের হোমপেজে বিশেষ এই ডুডল প্রকাশের মাধ্যমে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছে গুগল।

গুগলের বিশেষ ডুডলে স্থান পেয়েছে মঙ্গল শোভাযাত্রা জন্য ব্যবহৃত শিল্পীদের তৈরি বিভিন্ন মুখোশ, প্রতীক ও রং তুলি। বিশেষ এই ডুডলে ক্লিক করলেই পহেলা বৈশাখ নিয়ে বিভিন্ন তথ্য প্রদর্শন করছে গুগল।

বিশেষ বিশেষ দিন, উৎসব কিংবা কোন বিশিষ্ট ব্যক্তির জন্ম ও মৃত্যুবার্ষিকীকে বিশেষ এই ডুডল প্রকাশ করে থাকে গুগল। বাংলাদেশের বিভিন্ন দিবস উপলক্ষেও বিভিন্ন সময় বিশেষ ডুডল প্রকাশ করে থাকে। গত ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় ‍দিবস উপলক্ষেও বিশেষ ডুডল প্রকাশ করেছিল গুগল।

পহেলা বৈশাখ বাঙালির নতুন বছরের প্রথম দিন। এ দিনকে কেন্দ্র বাঙালি বিভিন্ন ধরণের উৎসবের আয়োজন করে থাকে। কিন্তু মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর অনেকটাই বর্ণহীন পহেলা বৈশাখ। সরকার দেশে ৮ দিনের লকডাউন ঘোষণা করেছে আজ থেকে। তাই ঘরে বসে এবার পহেলা বৈশাখ উদযাপন হচ্ছে। আজ বাসায় কিংবা সামাজিক যোগাযোগমাধ্যমে সবার কাটবে দিনটি। তবুও আজ পুরনো বছরের জীর্ণকে পেছনে ফেলে নতুনভাবে শুরুর সংকল্প নেবে বাঙালি।