১০টায় ‍শুরু হচ্ছে ৪১তম বিসিএস, পরীক্ষায় বসছেন ৪ লাখ চাকরিপ্রার্থী

আজ শুক্রবার (১৯ মার্চ) অনুষ্ঠিত হতে যাচ্ছে ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। এতে বসছেন ৪ লাখ ৪ হাজার ৫১৯ জন অংশ নিচ্ছেন। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে পরীক্ষাটি।

স্বাস্থ্যবিধি মেনে এই দুই ঘণ্টার এই পরীক্ষা অনুষ্ঠিত হবে বেলা ১২টা পর্যন্ত। সকাল আটটার মধ্যে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে পরীক্ষার্থীরা হলে গিয়ে তার নির্ধারিত আসনে বসবে। ৯টা ৩০ মিনিট থেকে ৯টা ৫৫ মিনিট পর্যন্ত পরীক্ষার্থীকে উত্তরপত্র সরবরাহ করা হবে। ১০টায় উত্তরপত্র বিতরণ শুরুর সঙ্গে সঙ্গে পরীক্ষা শুরু হবে। শেষ হবে বেলা ১২টায়।

পরীক্ষা আয়োজনের প্রস্তুতি সম্পর্কে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন গণমধ্যমকে বলেন, ‘সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি। কেন্দ্রে যাঁরা থাকবেন, তাঁদের জন্য বেশ কিছু নির্দেশনাও দিয়েছি আমরা। সব মিলে আমাদের খুব ভালো প্রস্তুতি আছে।’

পড়ুন: চিকিৎসক ও বেড থাকবে বিসিএস পরীক্ষা কেন্দ্রে

গত ৭ মার্চ স্বাক্ষরিত আসন ব্যবস্থা, সময়সূচী ও পরীক্ষা পরিচালনার নির্দেশনা গত ৮ মার্চ ওয়েবসাইটে প্রকাশ করে পিএসসি। এতে বলা হয়, প্রিলিমিনারি টেস্ট (এমসিকিউ টাইপ) যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ১৯ মার্চ (শুক্রবার) ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে।

এর আগে গত শনিবার (৩ মার্চ) পরীক্ষার প্রস্তুতি বিষয়ে নির্দেশনা দেয় পিএসসি। এতে জানানো হয়, ৪১তম বিসিএস পরীক্ষা-২৯১৯ এর বিজ্ঞপ্তির শর্ত অনুযায়ী আগামী ১৯ মার্চ অনুষ্ঠেয় প্রিলিমিনারি টেস্টে (এমসিকিউ টাইপ) বই-পুস্তক, সকল প্রকার ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সকল ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ড সদৃশ কোনও ডিভাইস, গহনা ও ব্যাগসহ পরীক্ষা হলে প্রবেশ করা নিষেধ এবং শাস্তিযোগ্য অপরাধ।