আরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী নিতে আগ্রহী যুক্তরাষ্ট্র: রাষ্ট্রদূত

মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো বাংলাদেশ থেকে আরও বেশি শিক্ষার্থী নিতে বিশেষ গুরুত্ব দিচ্ছে বলে জানিছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। বৃহস্পতিবার (১১ মার্চ) রাজশাহী নগর ভবনে সাংবাদিকদের এসব কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত।

এর আগে রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সিটি করর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। পরে রাষ্ট্রদূত সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ এখন বিশ্বের শীর্ষ দুই দেশের একটি যারা স্নাতকোত্তর, পিএইচডি ও হার্ড সায়েন্সের ডিগ্রি অর্জনের জন্য যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী পাঠাচ্ছে। সে কারণে শিক্ষা আদান-প্রদানের উপর অর্থাৎ কীভাবে আরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে যেতে পারে এবং সেখানকার শিক্ষার্থী এখানে আসতে পারে সেক্ষেত্রে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, সিস্টার সিরিজ প্রোগ্রামের আওতায় অনুষদ ও শিক্ষকদের পড়াশোনায় অতিরিক্ত বিনিয়োগ কীভাবে করা যায় সে বিষয়টিও বিবেচনায় নেওয়া হচ্ছে।

শিক্ষাক্ষেত্রে রাজশাহীকে মিশিগান শহরের মতো সম্ভাবনাময় উল্লেখ্য করে মার্কিন রাষ্ট্রদুত রবার্ট মিলার বলেন, এ শহরে তথ্য প্রযুক্তিগত প্রতিষ্ঠান গড়ে তোলার যথেষ্ট সম্ভাবনা আছে।