মুজিববর্ষ অনুষ্ঠানের অতিথিদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক

অতিথি
প্রতীকী ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আগামী ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত বিভিন্ন কর্মসূচী অনুষ্ঠিত হবে। এতে আমন্ত্রিত দেশি-বিদেশি অতিথিসহ সংশ্লিষ্ট সকলের বাধ্যতামূলক করোনা পরীক্ষার নির্দেশ প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ মার্চ) স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ অধিশাখার উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত এক চিঠিতে এ আদেশ দেয়া হয়।

চিঠিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির নবম সভার সিদ্ধান্ত অনুযায়ী দেশি-বিদেশি আমন্ত্রিত অতিথিসহ সংশ্লিষ্ট সকলের জন্য করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়।

করোনা পরীক্ষার জন্য ছয়টি হাসপাতালকে নির্ধারণ করা হয়েছে। হাসপাতালগুলো হলো- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল উত্তরা, সরকারি কর্মচারী হাসপাতাল ফুলবাড়িয়া, জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম) মহাখালী এবং কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল রাজারবাগ (এই হাসপাতালের কেবল অনুষ্ঠানে দায়িত্বরত নির্ধারিত পুলিশ সদস্যদের করোনা পরীক্ষা করা হবে)।

অনুষ্ঠান শুরুর আগে ৪৮ ঘণ্টার মধ্যে টিকা গ্রহণ সম্পন্ন করতে হবে এবং ফল ২৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তির ইমেইল বা হোয়াটসঅ্যাপে পাঠাতে হবে। নির্ধারিত হাসপাতালে মুজিববর্ষের লোগো সম্বলিত ব্যানারসহ দৃশ্যমান স্থানে ডেস্ক স্থাপন করতে হবে।

শুধুমাত্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন বিষয়ক জাতীয় বাস্তবায়ন কমিটির যথাযথ কর্তৃপক্ষের স্বাক্ষর সম্বলিত কার্ডের স্লিপ প্রদর্শনকারীদের জন্য করোনা শনাক্ত পরীক্ষা প্রযোজ্য হবে।