২ মিনিটের ভিডিও রেকর্ড করে তরুণীর আত্মহত্যা

ভারতের গুজরাট রাজ্যের আমদাবাদে সবরমতী নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন ২৩ বছরের এক বিবাহিত তরুণী। আত্মহত্যার আগে নদীর ধারে হাসিমুখে একটি ভিডিও রেকর্ড করেছেন তিনি। যা ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়। সেই ভিডিওতে আবেগতাড়িত হয়ে বেশকিছু কথা বলেছেন তিনি।

ভিডিও থেকে জানা গেছে, ওই তরুণীর নাম আয়েশা। ভিডিওতে তিনি জানিয়েছেন, নিজের ইচ্ছাতেই জীবন শেষ করছেন তিনি। যদিও তাঁর বাবার অভিযোগ, যৌতুকের জন্য শ্বশুরবাড়ির নিরন্তর ঝামেলার জেরেই আত্মহত্যা করেছেন আয়েশা।

রেকর্ড করা ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

এই ঘটনা নিয়ে পুলিশ ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে। নদী থেকে আয়েশার দেহও উদ্ধার করা হয়েছে। মেয়ের মৃত্যু নিয়ে আয়েশার বাবা লিয়াকত আলি জানান, রাজস্থানের জালোরের বাসিন্দা আরিফ খানের সঙ্গে তাঁর মেয়ের বিয়ে হয়েছিল ২০১৮ সালের জুলাই মাসে।

“বিয়ের পর থেকেই যৌতুকের জন্য চাপ দিত শ্বশুরবাড়ির লোকেরা। আমি কিছু টাকা দিয়েছিলাম। কিন্তু তাঁদের লোভ এতে বেড়ে গিয়েছিল। কিছু মাস আগে আয়েশার সঙ্গে ঝামেলা হয় আরিফের। তার পর আয়েশা এখানে ফিরে আসে। তখনও ফোনেও কথা হত না ওঁদের মধ্যে।’’

আয়েশার রেকর্ড করা ২ মিনিটের ভিডিওতে তাঁকে বলতে শোনা যাচ্ছে, ‘যে সিদ্ধান্ত আমি নিতে যাচ্ছি, এর জন্য কেউ আমাকে চাপ দেয়নি। বুঝলাম ভগবান আমাকে ছোট্ট জীবনই দিয়েছেন। বাবা, তুমি আর কত লড়বে? মামলা তুলে নাও। যে স্বাধীনতা চাই তাঁকে মুক্ত করে দাও।’

ভিডিওর শেষে আয়েশা বলেছেন, আমি আমার জীবন শেষ করতে চলেছি। আল্লাহর সঙ্গে দেখা হবে ভেবে আমি খুশি। দেখা হলে তাঁকে জিজ্ঞাসা করব, আমি কী ভুল করেছি? আমার দোষ কী?

সবশেষে আবেগতাড়িত হয়ে আয়েশাকে বলতে শোনা গেছে, এই সুন্দর একলা নদীর কাছে আমার অনুরোধ, আমাকে যেন এই নদী নিজের মধ্যে প্রবেশ করতে দেয়। আমি হাওয়ার মতো উড়ে যেতে চাই। ভেসে যেতে চাই।

সূত্র: আনন্দবাজার পত্রিকা