টিডিসি রিপোর্ট

কৃষিবিদ সগিরুলের পিএইচডি ডিগ্রি লাভ

সগিরুল ইসলাম মজুমদার

জাপানের কাগোশিমা ইউনিভার্সিটির দ্যা ইউনাইটেড গ্রাজুয়েট স্কুল অব এগ্রিকালচারাল সায়েন্সেস থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন কৃষিবিদ মো. সগিরুল ইসলাম মজুমদার। তার পিএইচডির অভিসন্দর্ভ ছিল ‘ট্রপিকাল লিগিউমস ফর ইমপ্রুভমেন্টস অব রেড সয়েলস এন্ড ক্রপ প্রোডাকশন’।

ড. মো. সগিরুল ইসলাম মজুমদার ২০১৪ সালে জাপান সরকারের মনবুশো স্কলারশিপ নিয়ে উচ্চ শিক্ষার জন্য পাড়ি জমান জাপান। তিনি জাপানের ইউনিভার্সিটি অব দ্যা রিকুসের গ্রাজুয়েট স্কুল অব এগ্রিকালচারাল সায়েন্স থেকে কৃতিত্বের সঙ্গে মাস্টার্স সম্পন্ন করার পরে কাগোশিমা ইউনিভার্সিটিতে পিএইচডি ভর্তি হন। তিনি গত ১৬ মার্চ পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

মনবুশো স্কলার ড. মজুমদারের ২৬টি গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি তাঁর গবেষণাকর্ম ৭টি আন্তর্জাতিক কনফারেন্স ও সেমিনারে উপস্থাপন করেছেন।

ডক্টরেট ডিগ্রি অর্জনের পর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ড. মজুমদার জানান, আমার এই অর্জনের ক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান আমার বড় ভাইয়ের। আমি আমার এই অর্জনকে দেশের উন্নয়ন ও নাগরিকদের সেবায় কাজে লাগাতে চাই।

ড. সগিরুল ইসলাম মজুমদার পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ উপজেলার উত্তর ঝাটিবুনিয়া গ্রামের মরহুম মোঃ মোজাম্মেল হক মজুমদার ও মিসেস হেলেনা বেগমের ৬ ছেলে ও ৩ মেয়ের মধ্যে ৭ম। তিনি সকলের দোয়া প্রার্থী।