প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই জঙ্গি হচ্ছে: উপমন্ত্রী

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

দেশের ইংলিশ মিডিয়াম-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে জঙ্গি সংশ্লিষ্টতার বিষয়টি নিয়ে আশংকা প্রকাশ করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেছেন, আজকে বাংলাদেশে জঙ্গিবাদ বলি, বিদেশে যারা পালিয়ে যাচ্ছে এদের অধিকাংশই ইংলিশ মিডিয়াম ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এরাই জঙ্গি হয়েছে।

শনিবার চট্টগ্রাম নগরের নাসিরাবাদে একটি কমিউনিটি সেন্টারে মাদ্রাসা শিক্ষকদের সংগঠন ‘জমিয়াতুল মোদারেছীন’র জেলা ও মহানগর শাখার উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় উপমন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬ হাজার কোটি টাকায় ১ হাজার ৮০০ মাদ্রাসা তৈরি করে দিয়েছেন। বিদ্যালয়ের মতো মাদ্রাসায়ও কম্পিউটার থাকবে, বিজ্ঞানাগার হবে।

তিনি বলেন, দ্বীনি শিক্ষাকে প্রধানমন্ত্রী অন্তর থেকে ভালোবাসেন। আর কোনো রাজনীতিবিদের এতটুকু পরিমাণ দরদ বা আন্তরিকতা আছে কি-না সেটা অন্তত আমি জানি না। বাংলাদেশের মাদ্রাসার শিক্ষাটা অনুদান নির্ভর ছিল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটিকে সরাসরি রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নিয়ে এসেছেন।

উপমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জন্মের ১০০ বছর। দুটি বিষয় একসঙ্গে হচ্ছে, জন্মের ১০০ বছর আর বাংলাদেশের ৫০ বছর। মহান আল্লাহ পাক সিদ্ধান্ত নিয়েছিলেন, টুঙ্গিপাড়ার সেই খোকাকে দিয়ে এই বাংলাদেশ স্বাধীন করাবেন। এই জন্য দেখেন, কাকতালিয় বিষয়-১৭-ই মার্চ তার জন্ম আর মার্চ মাসেই কিন্তু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয়। আল্লাহর যদি পরিকল্পনা না থাকতো, এইভাবে কিন্তু সৃষ্টি হতো না।