স্কুল হোস্টেলে করোনা আক্রান্ত ভারতের ১৯০ শিক্ষক-শিক্ষার্থী

ভারত
প্রতীকী

ভারতের কেরালার দুটি স্কুলের ২৫৯ জন শিক্ষক-শিক্ষার্থী করোনায় আক্রান্ত হওয়ার দুই সপ্তাহ পর এবার দেশটির মহারাষ্ট্র রাজ্যের একটি স্কুলের ১৯০ জন শিক্ষক-শিক্ষার্থী করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। আক্রান্ত সবাই রাজ্যর ওয়াসিম জেলার একটি হোস্টেলের শিক্ষক-শিক্ষার্থী। এদের মধ্যে চারজন শিক্ষক রয়েছেন।

স্কুলের শিক্ষার্থীরা অধিকাংশই রাজ্যের অমরাবতী ও ইভাতমাল জেলার বলে এনডিটিভির খবরে বলা হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, সম্প্রতি ওই দুই জেলায় করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়েছে। গত বুধবার মহারাষ্ট্র রাজ্যে ৮ হাজার ৮০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গত চার মাসের মধ্যে এ রাজ্যে করোনা শনাক্তের হারে বুধবারই সবচেয়ে বেশি। করোনায় এ রাজ্যে এখন পর্যন্ত ৫১ হাজার ৯৩৭ জনের মৃত্যু হয়েছে।

স্কুলের সব শিক্ষার্থী, শিক্ষক ও স্কুলের কর্মকর্তা ও কর্মচারীর করোনা টেস্ট করা হয়েছিল। এতজন কীভাবে করোনায় আক্রান্ত হলেন বা করোনা সবার মধ্যে ছড়িয়ে পড়ল, তা খতিয়ে দেখছেন রাজ্যের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

ওয়াসিম জেলার গত মঙ্গলবার মহরাষ্ট্রের ক্ষমতাসীন জোট শিবসেনার মন্ত্রী সঞ্জয় রাথুডর আগমন উপলক্ষে একটি মন্দিরে করোনার স্বাস্থ্যবিধি ভঙ্গ করে বিপুল মানুষের সমাগম ঘটে। এ জমায়েতে এক নারীর মৃত্যু হয়েছে বলেও অভিযোগ করা হয়েছে রাজ্যর বিরোধী দলের পক্ষ থেকে। এটা নিয়ে গণমাধ্যমে সংবাদও প্রকাশ হয়েছে।

এদিকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে এ ঘটনায় যারা স্বাস্থ্যবিধি ভঙ্গ করেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, আইন সবার জন্য সমান। করোনার প্রকোপের কারণে ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।