মুখে কালো কাপড় বেঁধে রাবি শিক্ষকদের প্রতিবাদ

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে আটককৃত লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনার প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রগতিশীল শিক্ষকবৃন্দ। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্ত্বরে মুখে কালো কাপড় বেঁধে এই প্রতিবাদ জানান তারা।

এসময় এমন হত্যার দায় রাষ্ট্রের উল্লেখ করে বাংলা বিভাগের অধ্যাপক সৌভিক রেজা বলেন, এসব হত্যাকাণ্ডের জন্য দায়ী রাষ্ট্র। রাষ্ট্র যাতে জবাবদিহিতা ছাড়াই এমন হত্যাকাণ্ড না চালাতে পারে সে বিষয়ে সবাইকে স্বোচ্চার হওয়ার আহবান জানাই।

ডিজিটাল নিরাপত্তা আইন প্রত্যাখ্যান করে তিনি বলেন, আমরা ডিজিটাল নিরাপত্তা আইন মানি না। এছাড়াও রাষ্ট্রের এমন যেকোনো বিষয়ের প্রতিবাদে লাগাতার অবস্থান নেয়ার হুশিয়ারি দেন তিনি।

এসময় বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ্ হাসান নকীব, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আবদুল্লাহ আল মামুন এবং সহকারী অধ্যাপক কাজী মামুন হায়দার, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক বখতিয়ার আহমেদ, ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক মাহফুজ্জামান কাদেরী, নদী গবেষক ও লেখক মাহমুদ সিদ্দিকী, রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর এবং ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ রাবি শাখা সাংগঠনিক সম্পাদক আমানউল্লাহ খান প্রমুখ উপস্থিত ছিলেন।

জানা যায়, মুশতাক আহমেদ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে কারাগারের ভেতর হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। তাকে প্রথমে কারা হাসপাতালে নেওয়া হয়। পরে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে সেখানকার কর্তব্যরত চিকিৎসক তার পরীক্ষা-নিরীক্ষা শেষে তাকে মৃত ঘোষণা করেন।