শিক্ষার্থীদের ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে আয়ারল্যান্ড

বিদেশি শিক্ষার্থীদের জন্য ফুল-ফ্রি স্কলারশিপের ঘোষণা দিয়েছে আয়ারল্যান্ড সরকার। দেশটির বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২১ শিক্ষা বর্ষে শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এই স্কলারশিপটি নন-ইইউ/ইইএ দেশগুলোর শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত।

দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, উচ্চশিক্ষা কর্তৃপক্ষ (HEA) আন্তর্জাতিক শিক্ষা বৃত্তি কর্মসূচী সরকারের অধীনে ২০২১ সালের আবেদনের জন্য আহ্বান জানাচ্ছে। এই উদ্যোগের অধীনে স্নাতক, স্নাতকোত্তর বা পিএইচডি স্তরে স্নাতকোত্তর, যোগ্য আইরিশ শিক্ষাপ্রতিষ্ঠানের কোনও অঞ্চলের পরামর্শ রয়েছে এমন প্রার্থীদের জন্য এক বছরের অধ্যয়নের জন্য ৬০০টি বৃত্তি প্রদান করা হচ্ছে।

জিওআই-আইইএস (GOI-IES) স্কিম ২০২১-এর লক্ষ্য হল লক্ষ্য অংশীদার দেশগুলোতে আয়ারল্যান্ডের সংযুক্ততা প্রতিফলিত করা।

এই প্রকল্পটি শিক্ষাব্যবস্থার অধীনে পরিচালিত হয় এবং সরকারী ও শিক্ষাপ্রতিষ্ঠানের (HEA) মধ্যে অংশীদারিতে অর্থায়িত হয়। স্কলারশিপসমূহ আন্তর্জাতিক শিক্ষার কেন্দ্র হিসেবে আয়ারল্যান্ড সম্পর্কে মূল বার্তাসমূহ প্রতিফলিত করে মর্যাদাপূর্ণ পুরষ্কার হিসেবে চিহ্নিত হতে যাচ্ছে।

স্থান: আয়ারল্যান্ড

সুযোগ সুবিধাসমূহ

* বৃত্তিটি ব্যক্তির পরবর্তী জীবন এবং ক্যারিয়ারে অত্যন্ত আকাঙ্ক্ষিত এবং মূল্য সংযোজন হিসাবে বিবেচনা হবে।
* নন-ইইউ/ইইএ দেশগুলোর শিক্ষার্থীদের কাছে উচ্চ শিক্ষা গ্রহণের বড় সু্যোগ।
* ১ বছরের জন্য আয়ারল্যান্ডকে পর্যালোচনা করার সুযোগ।

আবেদনের যোগ্যতা

* শ্রেষ্ঠত্বের অধিকারী (একাডেমিকভাবে, ব্যক্তিগতভাবে, পেশাগতভাবে, সৃজনশীলভাবে)।
* কমিউনিকেশন স্কিলে দক্ষ হতে হবে।
* অতিরিক্ত পাঠ্যক্রম কার্যক্রম (উদাহরণস্বরূপ মানবিক কাজ; রাজনীতি স্থানীয়, জাতীয়, আন্তর্জাতিক; শিল্পকলা; ক্রীড়া); আয়ারল্যান্ডে তাদের অধ্যয়নকে অনুসরণ করার পক্ষে দৃঢ় যুক্তি রয়েছে যা একটি জিওআই-আইইএস কীভাবে তাদের দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলিতে ফিট করে তা নির্দেশ করে।

যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: বাংলাদেশসহ নন-ইইএ ভুক্ত সকল দেশ
আবেদনের শেষ তারিখ: মার্চ ২৬, ২০২১
আবেদন করুন এখানে