যৌন নিপীড়নের অভিযোগে সিডনিতে বাংলাদেশি শিক্ষার্থী গ্রেপ্তার

জামিল আহমেদ চৌধুরী

অস্ট্রেলিয়ার সিডনিতে জামিল আহমেদ চৌধুরী (২২) নামের এক বাংলাদেশি শিক্ষার্থীকে আটক করেছে স্থানীয় পুলিশ। তার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ আনা হয়েছে।

সিডনির ব্যাংকস টাউনের ভিলাউড এলাকার বাসিন্দা ১৪ বছর বয়সী এক কিশোরীর সঙ্গে কয়েক সপ্তাহ সামাজিক যোগাযোগমাধ্যমে যোগাযোগ করে যৌন নিপীড়নের উদ্দেশে কিশোরীর বাসায় গেলে জামিল আহমেদ চৌধুরীকে কিশোরীর পরিবার আটক করে পুলিশে খবর দিলে স্থানীয় পুলিশ তাঁকে গ্রেপ্তার করে।

জামিলের বিরুদ্ধে আনা অভিযোগে কিশোরীর পরিবার দাবি করে, ‘গত ডিসেম্বর মাস থেকে কিশোরীর সঙ্গে স্ন্যাপচ্যাট, ইনস্টাগ্রামের মতো সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে অতিমাত্রায় বার্তা আদান-প্রদান করেন জামিল আহমেদ চৌধুরী। তাঁদের ডিজিটাল কথোপকথনের বেশির ভাগই ছিল যৌনতামূলক। এর কিছুদিনের মধ্যেই কিশোরীর মা বিষয়টি খেয়াল করে জামিলকে এ ধরনের আচরণ থেকে বিরত থাকার অনুরোধ জানান। জামিলকে কিশোরীর সব সামাজিক যোগাযোগের মাধ্যম থেকে সরিয়ে ফেলা হয়।

কয়েকদিনের মধ্যেই জামিল আবারও নতুন অ্যাকাউন্ট খুলে কিশোরীর সঙ্গে যোগাযোগ করেন। বিষয়টি আবারও কিশোরীর পরিবারের নজরে এলে জামিলকে আটক করতে কিশোরীর অ্যাকাউন্ট থেকে জামিলকে বাসায় আসার প্রলোভন দেখান তারা। জামিল সেখানে উপস্থিত হলে তাঁকে আটক করে পুলিশে হস্তান্তর করে কিশোরীর পরিবার।

গত সোমবার রাতে জামিলকে আটকের পর গতকাল মঙ্গলবার এ সংবাদটি অস্ট্রেলিয়ার জাতীয় প্রায় সব গণমাধ্যমেই প্রচার করা হয়।

দ্য অস্ট্রেলিয়ান জানায়, আটকের পর জামিলকে স্থানীয় ফেয়ারফিল্ড আদালতে উপস্থিত করা হয়। জামিল সেখানে জানায়, ওই কিশোরী তাঁর অ্যাকাউন্ট হ্যাক করে নিজেই নিজেকে বার্তা পাঠিয়েছে। আদালতের কাছে জামিল জামিন চান তিনি। আদালত তাঁর জামিন নামঞ্জুর করেন।