রাবিতে সায়েন্স ক্লাবের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

‘চেনা হোক প্রতিটি মুখ উষ্ণাতার ছোঁয়ায়’ স্লোগানে ষষ্ঠবারের মতো প্রতিষ্ঠা বার্ষিকীউদযাপন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্যতম বিজ্ঞান ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন সায়েন্স ক্লাব। প্রতিবার্ষিকী উপলক্ষে ক্লাবের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ কর্মসূচিও পালিত হয়েছে।

রবিবার (১৭ জানুয়ারী) দিবসটি উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করে সংগঠনটি। এসময় সভা থেকে সংগঠনটির পক্ষ থেকে দাওয়াতুল ইসলাম এতিমখানায় রাজশাহীর ৩০ জন কোমলমতি শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরন করার হয়। ১০টি তোষক ও ৫টি বেড প্রদান করা হয়। এছাড়া এতিম শিশুদের দুপুরের খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

সংগঠনের সভাপতি মাহদী হাসানের পরিচালনায় উক্ত কর্মসূচিতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাবের উপদেষ্টা অধ্যাপক তারিকুল হাসান, অধ্যাপক আনোয়ারুল কবির ভূঁইয়া এবং অধ্যাপক সালেহ জেসমিন। এসময় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন যুগ্ম-সাধারন সম্পাদক আব্দুল্লাহ আহাদ।

ক্লাবের সভাপতি মাহদী হাসান বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব সবসময় বিজ্ঞানের প্রচারের জন্য কাজ করে থাকে। শীতবস্ত্র বিতরণ আমদের একটি সামাজিক ইভেন্ট। এতিম শিশুদের হাতে শীতবস্ত্র তুলে দেয়ার পাশাপাশি তাদের মুখে একবেলা খাবার তুলে দিয়ে একটু আনন্দ ভাগাভাগি করা-ই এই কর্মসূচির লক্ষ্য।

প্রসঙ্গত, ২০১৫ সালের এই দিনে বিজ্ঞানের প্রয়োজনীতা ও গুরুত্ব মানুষের সামনে তুলে ধরতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের শিক্ষার্থী জহুরুল ইসলাম মুন এবং তার পাঁচ বন্ধু মিলে প্রতিষ্ঠা করেন এই সংগঠন।

শুরুতে ৫০ সদস্য বিশিষ্ট কমিটি নিয়ে যাত্রা করা এই ক্লাবের বর্তমান কমিটির সদস্য সংখ্যা ২০০ জন। এটি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের একটি বিজ্ঞান ক্লাব।