সবচেয়ে বেশিসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী এ বছর যুক্তরাষ্ট্রে গেছেন

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী প্রেরণে বিশ্বে ১৭তম বাংলাদেশ
প্রতীকী

বাংলাদেশ থেকে ২০১৯-২০ শিক্ষাবর্ষে সবচেয়ে বেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছে। যার সংখ্যা ৮ হাজার ৮০০ জনেরও বেশি। এর ফলে উচ্চশিক্ষার জন্য দেশটিতে শিক্ষার্থী প্রেরণে বিশ্বে ১৭তম অবস্থানে উন্নীত হলো বাংলাদেশের। আজ সোমবার (১৬ নভেম্বর) ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানিয়েছে।

এতে বলা হয়েছে, ১৬ থেকে ২০ নভেম্বর যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট এবং ডিপার্টমেন্ট অফ এডুকেশন’র যৌথ আয়োজনে আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ (আইইডব্লিউ) উদযাপন হচ্ছে। ২০২০ সালের ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ শীর্ষক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

এ প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ থেকে যেসব শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়তে গেছে তাদের মধ্যে স্নাতক পর্যায়ে ৫ হাজার ৭৮৭ জন শিক্ষার্থী রয়েছে। যা ২০১৮/১৯ শিক্ষাবর্ষের তুলনায় ৯.৬% বেশি। আর এর ফলে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীর সংখ্যার দিক থেকে বাংলাদেশ ৯ম থেকে ৮ম অবস্থানে এগিয়েছে।

যুক্তরাষ্ট্রে যেসব বাংলাদেশি শিক্ষার্থী রয়েছেন তাদের মধ্যে ৭৫% শিক্ষার্থী বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত বিষয়ে পড়াশুনা করছে। ব্যবসা ও ব্যবস্থাপনা বিষয় পড়াশুনা করছে ৭ ভাগের বেশি শিক্ষার্থী। আর ৬ ভাগ শিক্ষার্থী সামাজিক বিজ্ঞান বিভাগে পড়ছেন। এছাড়া প্রায় ১৩০০ শিক্ষার্থী পড়াশুনার অংশ হিসেবে কর্ম-প্রশিক্ষণ বা অপশনাল প্র্যাকটিক্যাল ট্রেনিং-য়ে অংশ নিয়েছেন। যা মোট মোট বাংলাদেশি শিক্ষার্থীর ১৪ভাগ।

২০১৯-২০ সালে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত ৮ হাজার ৮৩৮ জন বাংলাদেশি শিক্ষার্থীর মধ্যে ৫ হাজার ৭৮৭ জন স্নাতক পর্যায়ে লেখাপড়া করেছেন। যা ২০১৮-১৯ শিক্ষাবর্ষের তুলনায় ৯.৬ শতাংশ বেশি। ফলে যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থী প্রেরণে বাংলাদেশ বিশ্বে নবম থেকে অষ্টম স্থানে উন্নীত হয়েছে।