তরুণদের নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে: শিক্ষা উপমন্ত্রী

তরুণ
ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, ভালো মানুষ হওয়ার জন্য ভালো মেধাই যথেষ্ঠ নয়। ভালো মানুষ হওয়ার জন্য নীতি নৈতিকতার বিকাশ ঘটাতে হবে। নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে। নীতি নৈতিকতাহীন শিক্ষা দেশ ও সমাজের উপকারে আসে না। শুক্রবার (২৩ অক্টোবর) চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আয়োজিত জেলা পরিষদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নওফেল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রধান বিবেচ্য বিষয় ছিল শিক্ষা। তিনি ব্যবহারিক শিক্ষার পাশাপাশি নৈতিক ও মানবিক শিক্ষার কথাও বলেছেন। বঙ্গবন্ধু তৎকালীন ৩৫ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করেছিলেন।

তিনি বলেন, বর্তমানে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষতাভিত্তিক প্রযুক্তিনির্ভর শিক্ষার ওপর জোর দিয়েছেন। এছাড়াও শিক্ষাকে যুগোপযোগীভাবে এগিয়ে নিতে নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরী শিক্ষায় শিক্ষিত হতে হবে। যুগোপযোগীভাবে শিক্ষা গ্রহণ করে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে।

তিনি আরও বলেন, শিক্ষার উদ্দেশ্য হচ্ছে মানুষের মূল্যবোধকে জাগ্রত করা। নৈতিক চরিত্রকে বিকশিত করা। ভালো ছাত্র হিসেবে পুরস্কার পাওয়া বড় কিছু নয়। ভালো পড়ালেখা করে দেশে ও সমাজের জন্য কিছু করতে পারাই বড় কথা। ছাত্রজীবনে দেশপ্রেম ও পরোপকারী হতে হবে। অন্যায়ের প্রতিবাদ করতে শিখতে হবে।