শাওন-চঞ্চলের গান নিয়ে বিতর্ক, সরানো হলো ইউটিউব থেকে

অভিনেতা মেহের আফরোজ শাওন ও চঞ্চল চৌধুরী
অভিনেতা মেহের আফরোজ শাওন ও চঞ্চল চৌধুরী

সম্প্রতি জনপ্রিয় দুই তারকা অভিনেতা মেহের আফরোজ শাওন ও চঞ্চল চৌধুরীর গাওয়া ‘সর্বত মঙ্গল রাধে’ গানটি ইউটিউব ও অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে আলোড়ন সৃষ্টি করেছে। ‘আইপিডিসি আমাদের গান’ নামে একটি ইউটিউব চ্যানেল থেকে জনপ্রিয় সংগীতশিল্পী পার্থ বড়ুয়ার সংগীতায়োজনে এই গানটি প্রকাশ করে। তবে গানটির কপিরাইট নিয়ে উঠেছে প্রশ্ন।

গত মঙ্গলবার গানটি ইউটিউব ও ফেসবুকে মুক্তির কিছু সময় পরই গানটি নিয়ে শুরু হয় বিতর্ক। জানা গেছে ‘সর্বত মঙ্গল রাধে’ গানটি ব্যান্ডদল সরলপুরের মৌলিক গান। তবে চঞ্চল ও শাওনের গানে কোনও অনুমতি নেওয়া হয়নি ব্যান্ডদলটির কাছ থেকে। ব্যান্ডটির প্রতিষ্ঠাতা সদস্য ও প্রধান তরিকুল ইসলামের অভিযোগে ইউটিউব গানটি সরিয়ে নিয়েছে।

সম্প্রতি কানাডা থেকে ফেসবুক লাইভে ব্যান্ডের প্রধান ভোকাল মার্জিয়া তুরিন ও প্রধান গিটারিস্ট তরিকুল ইসলাম তপন লাইভে আসেন। এতে চঞ্চল চৌধুরী, মেহের আফরোজ শাওন এবং পার্থ বড়ুয়ার প্রতি তারা অনুরোধ করেন গানটি যেন সব ইলেকট্রনিক মিডিয়া থেকে সরিয়ে নেওয়া হয়। এ জন্য আইপিডিসি কর্তৃপক্ষ প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তুরিন। এ সময় গানটি না সরালে আইনত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তারা।

এদিকে আইপিডিসির সঙ্গে যোগাযোগ করলে গণমাধ্যমকে তারা জানান, বিষয়টি আমাদের নজরে এসেছে। ব্যাপারটি খতিয়ে দেখার জন্য আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং স্টেকহোল্ডারদের প্রতি অনুরোধ জানিয়েছি।