প্রাথমিক স্তর থেকেই শিশুদের কম্পিউটার শেখাতে হবে: পলক

জুনাইদ আহমেদ পলক
জুনাইদ আহমেদ পলক

প্রাথমিক স্তর থেকেই শিশুদের কম্পিউটার শেখানোর প্রতি জোর দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। রবিবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়ামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত শেখ রাসেল দিবস-২০২০ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের মেধাবী শিশুরা উন্নত বাংলাদেশ গড়তে পারবে। ভবিষ্যত জ্ঞানভিত্তিক, প্রযুক্তিনির্ভর উন্নত বাংলাদেশ বিনির্মাণে প্রাথমিক স্তর থেকেই শিুশুদেরকে কম্পিউটার প্রোগ্রামিং ও কোডিং শিক্ষা দিতে হবে।

তথ্য প্রযুক্তিখাতে সরকারের অবস্থান তুলে ধরে পলক বলেন, শিশুরা প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত হয়ে ভবিষ্যত পৃথিবীর জন্য তৈরি হতে পারে সে লক্ষ্যকে সামনে রেখে আইসিটি বিভাগ সারা দেশে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করেছে। আরও ৫ হাজার ল্যাব স্থাপন করা হচ্ছে।

এসময় শেখ রাসলকে স্মরণ করে পলক বলেন, অমিত সম্ভাবনাময় শেখ রাসেল আমাদের মাঝে নেই। মানবতার শত্রু ও ঘাতকের বুলেট থেকে রক্ষা পাননি সেই দিনের ছোট শিশু শেখ রাসেলও। বঙ্গবন্ধু এবং তার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে শেখ রাসেলকে নির্মমভাবে হত্যা করা হয়েছিল।