মঙ্গলবারের মধ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি, বাড়ছে আবেদন ফি

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে চলতি সপ্তাহে
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে চলতি সপ্তাহে

দেশের সরকারি প্রাথমিক বিদ্যায় প্রায় সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগের জন্য চলতি সপ্তাহেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। আগামী মঙ্গলবারের (২০ অক্টোবর) মধ্যে তা প্রকাশের প্রস্তুতি চলছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। ইতোমধ্যে বিজ্ঞপ্তি প্রস্তুত করে তার অনুমোদনও দেয়া হয়েছে বলে জানা গেছে। এছাড়া এবার চাকরিপ্রার্থীদের আবেদন ফি কিছুটা বাড়ছে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) নিয়োগ শাখার সহকারী পরিচালক আতিক বিন সাত্তার গণমাধ্যমকে বলেন, ‘প্রাথমিক বিদ্যালয়ে ৩২ হাজার ৫৭৭ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে। এরমধ্যে পিইডিপির আওতায় প্রাক-প্রাথমিকে ২৫ হাজার ৬৩০ জন ও সহকারী শিক্ষকের শূন্য পদে রাজস্ব খাতে ছয় হাজার ৯৪৭ জন নিয়োগ দিতে বিজ্ঞপ্তি দেওয়া হবে।’

তিনি আরো বলেন, ‘আগামী ২০ অক্টোবরের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত নেয়া হয়েছে। অনলাইনেরে মাধ্যমে আবেদন প্রক্রিয়ার জন্য এক মাস সময় পাবেন চাকরিপ্রার্থীরা। আবেদন ফি রাখা হয়েছে ১৭০ টাকা।’

জানা গেছে, শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করতে ডিপিই থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি তৈরি করে তা অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হয়। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, সকল কোটা বাতিল করে অভ্যন্তরীণ কোটা বহাল রেখে নিয়োগ কার্যক্রম পরিচালনা করতে সম্মতি দেয়া হয়েছে। এরপর গত ৫ অক্টোবর সংশ্লিষ্ট মন্ত্রণালয় নিয়োগ কার্যক্রম শুরু করতে ডিপিইকে নির্দেশনা দেয়।

ডিপিই সূত্র জানায়, দ্রুত সময়ের মধ্যে এই নিয়োগ প্রক্রিয়া শেষ করতে ওয়েবসাইটের আধুনিকায়ন করা হয়েছে। এবার প্রার্থীর এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে আবেদন করতে হবে। নারী-পুরুষ উভয়ের জন্য শিক্ষাগত যোগ্যতা স্নাতক (সম্মান), স্নাতক (পাস) বা সমমান ডিগ্রি।

গত বছর অনলাইন আবেদন ফি ১৬৬ টাকা হলেও এবার কিছুটা বাড়ানো হবে। চার টাকা বাড়িয়ে ফি ১৭০ টাকা করা হচ্ছে বলে জানা গেছে। বুয়েট ও টেলিটকের সহায়তায় এবার আবেদন গ্রহণ, প্রশ্নপত্র পাঠানো, খাতা মূল্যায়ন ও ফলাফল প্রকাশ করা হবে।