শিক্ষকদের দ্বন্দ্ব: জবির ভূগোল বিভাগের অনলাইন ক্লাস বন্ধ

অনলাইন ক্লাস
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

দেশে চলমান করোনা পরিস্থিতিতে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহার করে ক্লাস নেয়ার নির্দশনা দেয় সরকার। তবে নিজেদের মধ্যে অভ্যন্তরীন কোন্দলের কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের অনলাইন ক্লাস কার্যক্রম বন্ধ রয়েছে।

জানা গেছে, জবির ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যানের সঙ্গে বিভাগের অন্যান্য শিক্ষকদের প্রাতিষ্ঠানিক দ্বন্দ্ব রয়েছে। যার ফলে কারণে গত দুই মাসেরও বেশি সময় ধরে বিভাগের অনলাইন শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।

এদিকে ক্লাস না হওয়ায় সেশনজট নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন বিভাগের শিক্ষার্থীরা। তারা জানান, সরকারের নির্দেশনা অনুযায়ী অন্যান্য বিশ্ববিদ্যালয়সহ আমাদের বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগে নিয়মিত ক্লাস হচ্ছে। তবে আমাদের দীর্ঘদিন ধরে অনলাইন ক্লাস বন্ধ আছে।তারা বলছেন, যেখানে অন্যান্য ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা এক সেমিস্টার শেষ করে অন্য সেমিস্টারের ক্লাস শুরু করে দিয়েছে অনেক আগেই। সেখানে আমরা এখনও আগের সেমিস্টারের ক্লাসই শেষ করতে পারিনি। ডিপার্টমেন্ট এর কাছে অনুরোধ থাকবে দ্রুত যেন শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে আবার অন্তর্ভুক্ত করা হয়।

এ বিষয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান বলেন, ‘আমাদের ক্লাস হচ্ছে নতুন সেমিস্টারের ক্লাস শুরু হয়নি এখনও। ল্যাবের ক্লাসগুলো না হওয়ার কারণে আমাদের গত সেমিস্টার শেষ হয়নি’।

জবি সহকারী অধ্যাপক মো. মহি উদ্দিন বলেন, বিভাগের ক্লাস হচ্ছে কিন্তু রুটিন অনুযায়ী ক্লাস হচ্ছে না। আমরা চেয়ারম্যানের বিরুদ্ধে ৫-৬টা অভিযোগ করেছি বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়টি খতিয়ে দেখছে।

এ বিষয়ে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, বিভাগের চেয়ারম্যানকে ব্যবস্থা নিতে হবে, চেয়ারম্যানকে বললেই তো হয়।