‘স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়’ ফেসবুক গ্রুপের বিরুদ্ধে মামলা

ধর্ষণ
স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয় ফেসবুক গ্রুপ

সামাজিক যোগাযোগমাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের কাছে ব্যাপক জনপ্রিয় ‘স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়’ নামক ফেসবুক গ্রুপ। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনিয়ম থেকে শুরু করে শিক্ষার্থীদের নানা সমস্যার কথা তুলে ধরার অন্যতম প্লাটফর্ম এটি। এবার এই গ্রুপের বিরুদ্ধেই বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর নামে অপপ্রচার চালানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর শাহবাগ থানায় সাইবার বুলিংয়ের অভিযোগে মামলাটি দায়ের করা হয়। মামলায় ‘স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়’ গ্রুপসহ নয়টি ফেসবুক আইডি ব্যাবহারকারীকে আসামী করা হয়েছে। মামলাটি করেছেন ঢাবির ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৬-১৭ সেশনের এক শিক্ষার্থী।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন অর রশিদ মামলার  বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ওই শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ সভাপতি (ভিপি) নুরুল হক নূর, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের সাময়িক অব্যাহতি প্রাপ্ত আহবায়ক হাসান আল মামুনসহ সংগঠনটির ছয় নেতাকর্মীর বিরুদ্ধে ধর্ষণ ও ধর্ষণে সহায়তার অভিযোগে নারী নির্যাতন ও ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর লালবাগ ও কোতওয়ালী থানায় দুটি মামলা করেন।

শহবাগ থানায় দায়েরকৃত মামলায় অভিযুক্ত ফেসবুক ব্যবহারকারীরা হলেন, তামান্না ফেরদৌস শিখা, তামান্না আকতার, তাজুল ইসলাম আকাশ, শারমিন রিজিয়া, এইচএম, হোসাইন বিন নুর, মো. তুহিন মোল্লা হৃদয়, মেহেদি হাসান সুজন এবং রেজাউল করিম কাজল।

মামলার এজাহারে ওই ছাত্রী জানান, সম্প্রতি ডাকসুর সাবেক ভিপি নুরসহ ছাত্র অধিকার পরিষদের ছয়জনের বিরুদ্ধে মামলা দায়েরের পর থেকে ফেসবুকে বিভিন্ন আইডি এবং গ্রুপে আমার নামে যৌন উত্তেজনা সৃষ্টিকারী মিথ্যা সংলাপ পাবলিক পোস্ট, কমেন্ট ও শেয়ারের মাধ্যমে আমার ব্যক্তিগত ও সামাজিক মর্যাদাহানি করে আসছে। এই ঘটনায় আমি মানসিকভাবে বিপর্যস্ত হচ্ছি। এ ব্যাপারে অজ্ঞাতনামা আসামীদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার দাবি জানান ওই শিক্ষার্থী।

মামলার বিষয়ে ‘স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়’ গ্রুপের অন্যতম মডারেটর আকরাম হোসাইন জানান, ওই ছাত্রী যে অভিযোগ এনেছেন তার সুষ্ঠু তদন্ত ও বিচার আমরা চাই। বিভিন্ন গ্রুপে কিছু অপ্রীতিকর পোস্ট দেখে আমাদের গ্রুপে কেউ যেন অসম্মানজনক পোস্ট না দেয় তার জন্য নোটিশও করা হয়। ‘স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়’ গ্রুপে অভিযোগকৃত কোন পোস্ট বা কমেন্ট নেই। তারপরও এ গ্রুপের নামে মামলা করা দু:খজনক।