শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে এইচএসসির সূচি প্রকাশ হবে না

করোনাভাইরাসের কারণে এখনো চলতি বছরের এইচএসসি পরীক্ষা হয়নি
করোনার কারণে চলতি বছরের এইচএসসি পরীক্ষা স্থগিত রয়েছে

মহামারি করোনাভাইরাসের কারণে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফা বাড়ানোর পর সর্বশেষ আগামী ৩ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। করোনার কারণে স্থগিত হয়ে গেছে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষাও।

কবে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগেই জানিয়ে দিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অন্তত ১৫দিন পর পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে সূচি প্রকাশ করা হবে না বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোকবুল হোসেন এ প্রসঙ্গে গণমাধ্যমকে বলেছেন, এইচএসসি, একাদশের ভর্তি ও ক্লাস শুরু নিয়ে বোর্ড চেয়ারম্যানরা বসবেন। সেখানে প্রস্তাব তৈরি হবে। শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে এইচএসসি ও সমমানের সূচি ঘোষণা করা হবে না।

তবে শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে তা এখনো নিশ্চিত নয়। এ বিষয়ে মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। তারা যখন মনে করবে তখনই শিক্ষাপ্রতিষ্ঠা খুলবে।

প্রসঙ্গত, কবে এইচএসসি পরীক্ষা নেয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বৈঠকে বসবেন বোর্ড চেয়ারম্যানরা। ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে বেলা ২টায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। আন্তঃশিক্ষা সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল এতে সভাপতিত্বে করবেন।