উন্নত দেশে পৌঁছাতে তারুণ্যের উপর নির্ভরশীল সরকার: প্রতিমন্ত্রী

পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অবঃ) জাহিদ ফারুক শামীম

উন্নত দেশে পৌঁছাতে তরুণদের ওপর সরকার নির্ভরশীল উল্লেখ করে পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অবঃ) জাহিদ ফারুক শামীম বলছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ না করলে পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে কোন দেশ থাকতো না। জাতির পিতার অক্লান্ত পরিশ্রম, ত্যাগ-তিতিক্ষার কারণে আজ আমরা স্বাধীন দেশ হিসেবে পৃথিবীর বুকে অবস্থান গ্রহন করেছি।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ১৪টি বছর জেলে কাটিয়েছেন। জাতির পিতার যে স্বপ্ন ছিলো সোনার বাংলা গড়ার, সে স্বপ্ন বাস্তবায়নের জন্য তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাত-দিন কাজ কর যাচ্ছে। বাংলাদেশ আজ উন্নত দেশের পথে এগিয়ে যাচ্ছে, সেই পরিচিতি লাভ করেছে। কিন্তু সেই পরিচিতি লাভ করলেই শুধু হবে না, সেই লক্ষে পৌঁছাতে হলে তথ্য ও প্রযুক্তি বিজ্ঞানে আমাদেরকে আরো সাবলম্বী হতে হবে।

আজ শনিবার (১৯ সেপ্টেম্বর) বরিশাল সদর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে উপজেলা পর্যায়ে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগীতা ২০২০’র সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বরেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ আজ অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। দশ বছর আগে দেশ যেখানে ছিলো, সেখানে আজ নেই। ১৬ কোটি মানুষের মাঝে ১৫ কোটি মোবাইল ফোন ব্যবহার হচ্ছে। ৬ কোটি মানুষ আজ ফেসবুক ব্যবহার করছে। সরকারের যতো কার্যক্রম আজ কিন্তু তা তথ্যপ্রযুক্তির মাধ্যমে করা হচ্ছে। এক মন্ত্রনালয়ের সাথে অন্য মন্ত্রনালয়ের চিঠি আদান-প্রদান আমরা ই-মেইলের মাধ্যমে করি।

বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইটের কথা স্মরণ করে প্রতিমন্ত্রী বলেন, দশ বছর আগে আমরা চিন্তা করিনি মহাকাশে স্যাটেলাইট পাঠাবো। আমাদের স্বপ্নেও ভাবিনি অন্যান্য উন্নয়নশীল দেশের মতো মহাকাশে বাংলাদেশ স্যাটেলাইট পাঠাবো। কিন্তু বঙ্গবন্ধু স্যাটেলাইট আমরা মহাকাশে পাঠিয়েছি। সেখান থেকে আজ আমাদের যে তথ্য পাঠানো হচ্ছে, তা দিয়ে বিভিন্ন মন্ত্রনালয় কাজ করছে, বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো কাজ করছে।

সরকার দেশের তারুণ্যের উপর নির্ভরশীল জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আজকের যারা তরুন, তোমাদের বয়স কম, তোমাদের মেধা রয়েছে। উন্নয়নশীল দেশে পৌঁছাতে হলে তোমাদের ওপর সরকার নির্ভরশীল। তোমরা তথ্য ও প্রযুক্তি নিয়ে যতো ঘাটাঘাটি করবে ততো জানতে পারবে। বাংলাদেশের মজবুদ অর্থনৈতিক ভিত্তি স্থাপিত করতে হলে তরুণ প্রয়োজন হবে।

তিনি শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, তথ্য প্রযুক্তিতে সন্তানদের উৎসাহিত করবেন এবং তারা যাতে সঠিকপথে তথ্য প্রযুক্তির ব্যবহার করে সেদিকে লক্ষ্য রাখবেন। যাতে করে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে সম্ভব হই। আমাদের দেশ থেকেও অনেকে আজ গুগলে, নাসায় চাকরি করেন। তার মানে আমাদের ছেলে-মেয়েদের মেধা রয়েছে, তাই সঠিকপথে তাদের মেধাকে ব্যবহার করতে হবে।

বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপত রাহাত হোসেন ফয়সাল, বরিশাল সদর উপজেলার ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মো. মাহবুবুর রহমান মধু।