বাকৃবিতে পুরোদমে শুরু হয়নি অনলাইন ক্লাস, সেশনজটের শঙ্কা

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে ক্ষতি পুষিয়ে নিতে দেশের বেশিরভাগ সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালু হলেও এক্ষেত্রে ব্যতিক্রম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি)। বিশ্ববিদ্যালয়টি মাস্টার্সের একটি সেশনের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস চালু করা ছাড়া তেমন অগ্রগতি নেই। ফলে শিক্ষার্থীদের মধ্যে ক্রমশ বাড়ছে সেশনজটের আশঙ্কা। এ অবস্থায় ক্ষোভও প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্রাজুয়েট লেভেলের শিক্ষার্থীরা।

করোনা সংক্রমণের মধ্যে চলতি বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নির্দেশনায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষা কার্যক্রম সচল করতে অনলাইনে পাঠদান কর্মসূচি শুরু করে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, অনলাইন ক্লাস শুরু করার বিষয়ে বাকৃবির বিভিন্ন অনুষদের শিক্ষার্থীদের সঙ্গে একাধিকবার শিক্ষকদের ভার্চ্যুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে শিক্ষকদের পক্ষ থেকে দ্রুত অনলাইন ক্লাস শুরুর কথা বলা হলেও পরবর্তীতে তা কার্যকর হয়নি।

মাস্টার্স লেভেলে অনলাইন ক্লাস শুরুর সপ্তাহ খানেকের মধ্যে তাদের উপস্থিতি এবং তাদের অনলাইন ক্লাসের কার্যকারিতার ভিত্তিতে আন্ডারগ্রাজুয়েট লেভেলে ক্লাসের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের কথা বলা হয়েছিল। কিন্তু মাস্টার্সের ক্লাস শুরুর দীর্ঘ সময় পেরিয়ে গেলেও এ বিষয়ের এখন পর্যন্ত কোনো কার্যকারী সিদ্ধান্ত নেওয়া হয়নি। এক্ষেত্রে শিক্ষকদের অনাগ্রহকে দায়ী করে অভিযোগ জানায় শিক্ষার্থীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় অনেকে।

কৃষি অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহবুবুল আলম শাকিব বলেন, প্রায় বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস-পরীক্ষা শুরু হয়েছে। বন্ধের প্রায় ছয় মাস অতিবাহিত হলেও আমাদের বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস শুরু করা সম্ভব হয়ে ওঠেনি। এতে করে আমরা অন্যদের থেকে অনেক পিছিয়ে যাচ্ছি, যা আমাদের জন্য কখনই শুভকর নয়। যাবতীয় সমস্যাগুলো সমাধান করে অতিদ্রুত অনলাইন ক্লাস শুরু না করলে আমরা ক্ষতিগ্রস্ত হব।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির বলেন, আন্ডারগ্রাজুয়েট লেভেলের অনলাইন ক্লাস বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি, বিষয়টা প্রক্রিয়াধীন রয়েছে। পোস্ট গ্রাজুয়েটে পরীক্ষামূলকভাবে ক্লাস শুরু হয়েছে। দেশের কোনো বিশ্ববিদ্যালয়ই এখনও সফলভাবে অনলাইন ক্লাস চালু করতে পারেনি। বাস্তবতার নিরিখে বিষয়টা এত সহজ নয়।