অনলাইনে বিনামূল্যে মানসিক স্বাস্থ্যসেবা দিচ্ছে ঢাবির মনচিঠি

করোনাভাইরাস পরিস্থিতিতে ঘরবন্দি সময়ে মানসিক চাপ, উদ্বেগ, হতাশা ও আতঙ্কের মাঝে অনলাইনে বিনামূল্যে মানসিক স্বাস্থ্য সহায়তা দিতে ঢাকা বিশ্ববিদ্যালয় অপটিমিসটিক সোসাইটি ‘মনচিঠি’ শিরোনামে এ বছরের মে মাসে একটি বিভাগ চালু করেছে।

অনলাইনে মানসিক স্বাস্থ্য সহায়তার সেকশন ‘মনচিঠি’র সুপারভাইজর হিসেবে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের চেয়ারপার্সন এবং টিএসসির ছাত্র নির্দেশনা ও পরামর্শদান দপ্তরের পরিচালক, একই সাথে ক্লাবটির মডারেটর প্রফেসর ড. মেহজাবীন হক।

ঢাবি অপটিমিসটিক সোসাইটির প্রতিষ্ঠাতা এবং ‘মনচিঠি’র সমন্বয়কারী মুখলিসুর রহমান মাহিন জানান, লকডাউনে অনেকদিন ঘরবন্দি থাকা বা সামাজিক দূরত্বের নিয়ম মানতে গিয়ে অনেকের মাঝেই মানসিক চাপ তৈরি হচ্ছে। নিজের উপর নিয়ন্ত্রণ হারানো এমনকি মৃত্যু আতঙ্কও তৈরি হচ্ছে। অনেকেই আবার পড়ালেখায় পিছিয়ে পড়া, চাকরি হারানো, ব্যবসায়িক মন্দা বা উপার্জন হারানোর দুশ্চিন্তায় ভুগছেন। 'মনচিঠি' তাদের মানসিকভাবে উজ্জীবিত করে প্রতিকূল পরিস্থিতি মোকাবেলার সক্ষমতা বৃদ্ধির চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ক্লাবটির সভাপতি ইমতিয়াজ খান আসিফ বলেন, আমরা আশা রাখি; যারা এই প্ল্যাটফর্ম থেকে মানসিক সহায়তা নিচ্ছেন তারা সামান্য হলেও মানসিক চাপ কাটিয়ে উঠে ভবিষ্যৎ নিয়ে আশাবাদী হয়ে উঠছেন।

সাধারণ সম্পাদক ফারহানা খান রিতু জানান, মানসিক সহায়তার জন্য তৈরি গুগল ফরম পূরণ করে ভয়েস কল এবং লিখিত উত্তরের মাধ্যমে মানসিক সহায়তা পাওয়া যায়। এছাড়া ক্লাবের ইমেইল আইডি, ফেসবুক পেইজ এবং সেলফোন নম্বরসহ যেকোনভাবে মানসিক চাপ/দুশ্চিন্তা/সমস্যার কথা জানালে 'মনচিঠি'র দক্ষ কাউন্সেলর টিম আন্তরিকতার সাথে শোনেন এবং যত্নের সাথে পরামর্শ দিয়ে থাকেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি, এডুকেশনাল এণ্ড কাউন্সেলিং সাইকোলজি এবং ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা 'মনচিঠি'র কাউন্সেলর এবং পিয়ার কাউন্সেলর হিসেবে কাজ করছেন। করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলেও ‘মনচিঠি’র অনলাইনে বিনামূল্যে মানসিক স্বাস্থ্য সহায়তার সেবাটি বছরব্যাপী চালু থাকবে।

সেবা প্রার্থীরা নিজেদের সকল তথ্য গোপন রেখেও ‘মনচিঠি’তে তাদের সমস্যার কথা জানাতে পারবেন। ‘মনচিঠি’তে দেয়া মানসিক সহায়তা প্রত্যাশী সকলের তথ্যই নিরাপদ।

ভয়েস কলে মানসিক সহায়তা পেতে নিম্নের লিঙ্কে ক্লিক করে ফরমটি পূরণ করতে ক্লিক করুন

লিখিত পরামর্শ পেতে নিম্নের লিঙ্কে ক্লিক করে মনের কথা লিখে জানাতে ক্লিক করুন

ইমেইল আইডিঃ duos.org.bd@gmail.com
ফেসবুক পেজঃ facebook.com/duos.org.bd
সেলফোন নম্বরঃ 01841 21 52 71
বিস্তারিতঃ duos.org.bd/monchithi