জুলাই থেকে অনলাইন ক্লাসে যাচ্ছে ঢাবি

আগামী জুলাই মাস থেকে অনলাইন ক্লাসে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ইতোমধ্যেই ঢাবির বিভিন্ন বিভাগ অনলাইনে পাঠদান শুরু করেছে। তবে যারা এখনো শুরু করেনি তাদের আগামী ১ থেকে ৭ জুলাইয়ের মধ্যে ক্লাস শুরু করতে বলা হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুন) ঢাবির এক ভার্চুয়াল সভা শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনলাইন মিটিংয়ে আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ডিন ও চেয়ারম্যানবৃন্দ।

সভা সূত্রে জানা গেছে, আগামী পহেলা জুলাই থেকে ৭ জুলাইয়ের মধ্যে পর্যায়ক্রমে সকল ডিপার্টমেন্টে অনলাইন ক্লাস শুরু করা হবে। যেহেতু পহেলা জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষে পা দিচ্ছে, সেজন্য এই দিনটিকে মাইলফলক হিসেবে ধরে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্রের তথ্য, সভায় উপাচার্য তার নির্দেশনায় বলেছেন, করোনা পরিস্থিতির কারণে গোটা বিশ্বেই ভয়াবহ পরিস্থিতি চলছে। তাই এটাকে মোকাবেলা করেই আমাদের এগিয়ে যেতে হবে। সব বিভাগ হয়তো পুরোপুরি অনলাইন ক্লাস বাস্তবায়ন করতে পারবে না। কিন্তু সীমিত আকারে হলেও এটা করতে হবে। একেবারে বসে থাকলে চলবে না।

অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ইতোমধ্যেই আমাদের অনেক ডিপার্টমেন্ট অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান অব্যাহত রেখেছেন। তাদের আমি আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। যারা এখনো শুরু করেননি তাদের আগামী  ১ থেকে ৭ জুলাইয়ের মধ্যে অনলাইনে ক্লাস শুরু করতে বলেছি।

অনলাইনে ক্লাস হলেও পরীক্ষা হবে না জানিয়ে তিনি আরও বলেন, অনলাইনে কার্যক্রম চালু রাখার মূল উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের সাথে সম্পৃক্ত রাখা। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর যেন আমরা দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা নিতে পারি সেজন্য অনলাইনে পাঠদান অব্যাহত রাখার কথা বলা হয়েছে। অনলাইনে ক্লাস হলেও পরীক্ষা নেয়া হবে না।