বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১০০-তে আসবে বুয়েট: নব নিযুক্ত উপাচার্য

অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ফুল টাইম রিসার্চ ডেভলপমেন্ট করতে হবে বলে জানিয়েছেন সদ্য নিয়োগ পাওয়া উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার। তিনি বলেছেন, বুয়েটে আপাতত ফুল টাইম রিসার্চ ডেভলমপেন্ট নেই; যা আছে সবই খণ্ডকালীন। আমরা যদি ফুল টাইম রিসার্চ ডেভলপমেন্টের ব্যবস্থা করতে পারি, তাহলে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বুয়েট সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা করে নেবে।

বৃহস্পতিবার (২৫ জুন) উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ার পর দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে আলাপকালে এসব কথা জানিয়েছেন অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার।

সত্য প্রসাদ মজুমদার বলেন, বিশ্বব্যাপী বুয়েট যে সুনাম অর্জন করেছে, সেটিকে অক্ষুন্ন রেখে বুয়েটকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়াই আমার প্রথম কাজ। দেশের কল্যাণে কাজ করে যাবে বুয়েট। দেশে এবং বিদেশে রিসার্চ ডেভলমপেন্টের ক্ষেত্রে বুয়েট যেন ভূমিকা রাখতে পারে; আমি সেই লক্ষ্য নিয়েই কাজ করে যাব।

ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী সবাইকে নিয়ে একসঙ্গে কাজ করতে চাই জানিয়ে বুয়েট ছাত্র কল্যাণের সাবেক এই পরিচালক বলেন, ফুল টাইম রিসার্চ এন্ড ডেভলপমেন্ট নিয়ে কাজ করা হয় না বলেই বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বুয়েট পেছনে। আমাদের এখানে যে ছাত্ররা রিসার্চ ডেভলপমেন্টের সঙ্গে যুক্ত; তারা সবাই খণ্ডকালীন। আমাদের পোস্ট গ্রাজুয়েটরাও খণ্ডকালীন। আমরা চেষ্টা করছি আমাদের গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট, পিএইচডি গবেষকদের দিয়ে ফুলটাইম রিসার্চ ডেভলপমেন্টের কাজ করাতে। এটি করতে পারলে অচিরেই বুয়েট বিশ্ব র‌্যাংকিংয়ে সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নেবে।

বৃহস্পতিবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা থেকে অধ্যাপক সত্য প্রসাদকে বুয়েটের নতুন ভিসি সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদ এই নিয়োগ দেন। অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন।

বুয়েটের সাবেক ভিসি ড. সাইফুল ইসলামের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তার স্থলাভিষিক্ত হলেন সত্য প্রসাদ মজুমদার। ২০১৬ সালের জুন মাসে চার বছরের জন্য নিয়োগ পান ড. সাইফুল ইসলাম। অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার এর আগে বুয়েটের ছাত্র কল্যাণ পরিচালকের দায়িত্ব পালন করেছেন।