জীবনের শেষ পরীক্ষায়ও ফার্স্ট ক্লাস পেলেন ঢাবি ছাত্রী

পড়াশোনা চালিয়ে যেতে চাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রী সুমাইয়া খাতুনকে হত্যার অভিযোগ উঠেছে তার শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। এ ঘটনায় তিনদিনের মাথা খবর এলো কৃতিত্বের সঙ্গে বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাস করেছেন সুমাইয়া।

আজ বুধবার (২৪ জুন) বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের স্নাতকোত্তর পরীক্ষার প্রকাশিত ফলে সুমাইয়া সিজিপিএ ৪ এর মধ্যে ৩.৪৪ পেয়ে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে বিভাগের চেয়ারম্যান ড. শামসুল আলম বলেন, সুমাইয়া খুবই মেধাবী ছাত্রী ছিল। তার এমন মৃত্যু শিক্ষকরা কোনভাবেই মেনে নিতে পারছেন না। আমরা সবাই চাই সুমাইয়ার পরিবার যেন সুবিচার পায়।

মেয়ের পরীক্ষার ফল জানার পর কান্নায় ভেঙ্গে পড়েন সুমাইয়ার মা নুজহাত সুলতানা। কান্নাভেজা কণ্ঠে তিনি বলেন, সুমাইয়ার আশা ছিল সিজিপিএর ৪ পয়েন্টের মধ্যে ৩.৫ এর বেশি করার। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে চেয়েছিল সুমাইয়া।

সুমাইয়া নাটোর সদরের হরিশপুর বাগানবাড়ি এলাকার মোস্তাক হোসাইনের স্ত্রী। ঘটনার দিন সোমবার রাতে নাটোর সদর থানায় মা নুজহাত সুলতানা সুমাইয়ার স্বামী, শ্বশুর, শাশুড়ি ও ননদকে আসামি করে হত্যা মামলা করেন। এরইমধ্যে সুমাইয়ার শাশুড়ি সৈয়দা মালেকা ও ননদ জুঁই খাতুনকে গ্রেপ্তার করেছে পুলিশ। বাকীদের গ্রেপ্তারে অভিযান চলছে বলে জানিয়েছে পুলিশ।

এ ঘটনার পর সুমাইয়ার মা নুজহাত জানিয়েছেন, আমার মেয়ে আত্মহত্যা করার মত মেয়ে নয়। জীবনে প্রথম ছাড়া কখনো দ্বিতীয় হয়নি। জেডিসি, দাখিল, আলিম, অনার্স ও মাস্টার্সের সকল পরীক্ষাতেই সুমাইয়া প্রথম বিভাগ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এদিকে, আজকের প্রকাশিত ফলেও তিনি প্রথম বিভাগ পেয়ে উত্তীর্ণ হয়েছেন।