জবি শিক্ষার্থীদের ভর্তি ও পরীক্ষায় ফি মওকুফের দাবি

করোনাভাইরাসের কারণে থমকে দাড়িয়েছে গোটা দেশ। এ অবস্থায় নিম্ন ও মধ্যবিত্ত পরিবার অর্থ সঙ্কটে পড়ে যাওয়ায় তাদের কথা ভেবে সেমিস্টার ফাইনাল পরীক্ষার ফি ও নতুন সেমিস্টারে ভর্তি ফি মওকুফ করার দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন।

আজ মঙ্গলবার সংগঠনের দপ্তর সম্পাদক আব্দুর রহমান স্বাক্ষরিক এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি কেএম মুত্তাকী ও সাধারণ সম্পাদক খায়রুল হাসান জাহিন এ দাবি জানান।

নেতৃদ্বয় বলেন, কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে বিপর্যস্ত বাংলাদেশ। সরকারি আদেশে সাধারণ ছুটি ও স্বাস্থ্যঝুঁকি থাকায় কর্মহীন হয়ে পড়েছেন দেশের শ্রমজীবী, কৃষক, দিনমুজুরসহ নিম্নআয়ের মানুষ। মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবারগুলোও আছে ভয়ানক অর্থনৈতিক ঝুঁকিতে।

এমতাবস্থায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোয় যে হারে পরীক্ষার ফি ও সেমিস্টারে ভর্তি ফি নেয়া হয় তা নিম্ন ও মধ্যবিত্ত পরিবার থেকে আসা শিক্ষার্থীদের সামর্থ্যের বাইরে বলে তারা উল্লেখ করেন।

তারা বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আয়সীমার পরিবার থেকে আসা শিক্ষার্থীরা পড়াশোনা করেন। এই বিশ্ববিদ্যালয় আবাসন ব্যবস্থা না থাকায় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় শিক্ষার্থীদের শিক্ষাব্যয় অনেক বেশী। তাই কোভিড-১৯ বিপর্যয়ের পর শিক্ষার্থীদের শিক্ষাজীবন স্বাভাবিক রাখার দায়িত্ব বিশ্ববিদ্যালয় প্রশাসনকেই নিতে হবে।

তারা আরো বলেন, কৃষক-শ্রমিক ও কর্মজীবী মানুষের মেহনত ও করের টাকায় চলা বিশ্ববিদ্যালয়ে যদি কৃষক-শ্রমিকদের সন্তানরা যদি অর্থাভাবে পড়াশোনা না করতে পারে, তবে এর সমুচিত জবাব এ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ারা দেবে।

নেতৃদ্বয় আরো বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রতি সেমিস্টার ফাইনাল পরীক্ষায় অংশগ্রহনের জন্য এক হাজার ২৫০ থেকে দেড় হাজার টাকা ও নতুন সেমিস্টারে ভর্তিতে এক হাজার ৮০০ টাকা পর্যন্ত নেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেন কোভিড-১৯ বিপর্যয় পরবর্তী সময়ে দ্রুত অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে উঠতে পারে সেজন্য সেমিস্টার ফাইনাল পরীক্ষা ও নতুন সেমিস্টারে ভর্তির ফি মওকুফ করতে হবে, এমন দাবি জানান তারা।