করোনা: ৩ রুপিতে চাল ও ২ রুপিতে গম পাবেন ভারতীয়রা

করোনা ভাইরাসের কারনে গত মঙ্গলবার ভারতজুড়ে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছে। আর লকডাউনের এই সময় নিম্ন আয়ের মানুষের কথা চিন্তা করে ৩ টাকা কেজি দরে চাল আর ২ টাকা কেজি দরে গম বিক্রির সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদির সরকার। ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮ বৃহস্পতিবারের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী প্রকাশ জাভড়েকর সরকার কর্তৃক তিন রুপি কেজি দরে চাল ও দুই রুপি কেজি দরে গম দেওয়ার সিদ্ধান্তের কথা গণমাধ্যমকে জানিয়েছেন।

মন্ত্রী প্রকাশ জাভড়েকর গতকাল বুধবার বলেন, আগামী তিন মাস এ পরিষেবা দেওয়া হবে। এর আওতায় দেশটির প্রায় ৮০ কোটি মানুষ উপকৃত হবে। পাশাপাশি চুক্তবদ্ধ সব অস্থায়ী কর্মীদের পুরো মাসের বেতন দেওয়া হবে বলেও প্রধানমন্ত্রী মোদি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারে পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে আজ বৃহস্পতিবার আগেই মন্দার মুখে পড়া দেশের অর্থনীতিকে বাঁচাতে ১ লাখ ৭০ হাজার কোটি টাকার ত্রাণ তহবিলের ঘোষণা দিয়েছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। দেশের দরিদ্র শ্রেণির মানুষের জন্য এই সময় নগদ ও খাদ্যে ভর্তুকি দেবে ভারত সরকার।

উল্লেখ্য, ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৬৯৩ জন। মৃত্যু হয়েছে ১৩ জনের। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সংক্রমণ ঠেকাতে ভারতজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।