সরকারি কোয়ারেন্টাইন হচ্ছে চবির আবাসিক হলে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নির্মাণাধীন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলকে চট্টগ্রাম উত্তর জেলার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য নির্ধারণ করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। সরকারের উচ্চ পর্যায়ের আদেশে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তিনি জানান।

জানা গেছে, ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোয়ারেন্টাইনের জন্য হলটি জেলা প্রশাসনকে ছেড়ে দিতে সম্মত হয়েছে। এ নিয়ে ক্যাম্পাস জুড়ে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের ঝুঁকিতে পড়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে।

কোয়ারেন্টাইনের বিষয়ে উপাচার্য বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ক্যাম্পাসের এক পাশে অবস্থিত। আমরা কয়েকটি শর্তে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করতে রাজি হয়েছি। জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে, এটির সার্বিক তত্ত্বাবধানে থাকবে বাংলাদেশ সেনাবাহিনী। তবে আমরা বলেছি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সময় যাতে কোন ব্যক্তির আত্মীয় স্বজন ক্যাম্পাসে প্রবেশ করতে না পারে। এছাড়া কেউ আক্রান্ত হলে দ্রুত এখান থেকে সরিয়ে ফেলতে হবে। একইসাথে আপদকালীন সময়ের পরে সেনাবাহিনী পুরো হল স্যানিটাইজ করবে।

অন্যদিকে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তে চিন্তার ভাজ পড়েছে বিশ্ববিদ্যালয়ে বসবাসকারী শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের কপালে। শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক কলোনীর পাশে কোয়ারেন্টাইন বানানোর আগে প্রশাসনকে সবার করোনা ঝুঁকির বিষয়টা মাথায় নেয়া দরকার ছিল বলে মনে করছেন সংশ্লিষ্টরা।