কেউ এখন ভাষা কেড়ে নিচ্ছে না, আমরাই বিলীন করছি: উপাচার্য

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, এখন কেউ আমাদের ভাষা কাইড়ে (কেড়ে) নিতে চায় না। আমরা নিজেরাই যেন তা বিলীন করে দিচ্ছি। নতুন প্রজন্মের অনেকেই বাংলায় কথা বলতে উৎসাহবোধ করে না। তারা বাংলা এবং ইংরেজি মিলিয়ে কথা বলে। ফলে ধীরে ধীরে মাতৃভাষার চর্চার উৎসাহ এবং আগ্রহ কমে যাচ্ছে।

সোমবার (২১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. সারওয়ার জাহান।

উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, বিশ্বের এমন অনেক দেশ ও জাতি আছে যারা ইংরেজি ভাষা জানা সত্ত্বেও মাতৃভাষায় কথা বলে এবং জ্ঞান চর্চা করে। কেবলমাত্র ব্যবসা-বাণিজ্য বা শিক্ষা-গবেষণা বিনিময়ের স্বার্থে ইংরেজি বা অন্য ভাষা ব্যবহার করে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু সারাজীবন তিনটি শব্দ বাংলা, বাঙালি ও বাংলাদেশ নিজের হৃদয়ে ধারণ করেছেন, মননে লালন করেছেন এবং আজীবন এ নিয়ে স্বপ্ন দেখেছেন। তাঁর চিন্তা-ভাবনা জুড়ে সারাক্ষণ এই তিনটি শব্দই তাঁকে চালিত করেছে। তিনি দৃঢ়তার সাথেই সকল ঝুঁকি, ভয়-ভীতি, বাঁধা-বিপত্তি উপেক্ষা করে সেই পাকিস্তান আমলেই বলেছিলেন পূর্ব বাংলা ‘যেদিন স্বাধীন হবে সেদিন এর নাম হবে বাংলাদেশ।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ, অধ্যাপক ড. মাহমুদ হোসেন, কর্মকর্তা উপ-রেজিস্ট্রার মো. তারিকুজ্জামান লিপন এবং শিক্ষার্থীদের মধ্যে গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের মাস্টার্সের শিক্ষার্থী মো. মতিউর রহমান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, আইন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), শিক্ষক সমিতির সভাপতি, প্রকাশনার সম্পাদক ও সংশ্লিষ্ট অন্যান্যরা উপস্থিত ছিলেন।