বইমেলায় ঢাবি ছাত্রীর ‘নেক্সট সেমিস্টার কোপাই দিমু’

বইটির প্রচ্ছদ

বিশ্ববিদ্যালয় জীবনের গল্প নিয়ে লেখা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের ছাত্রী তমা রশিদের ‘নেক্সট সেমিস্টার কোপাই দিমু’ বইটি পাওয়া যাচ্ছে এবারের অমর একুশে বইমেলায়। বইটি প্রকাশ করেছে ‘অন্বেষা’ প্রকাশনী। অর্ধশত পৃষ্ঠার বইয়ের মূল্য ১৫০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার ৩৩ নম্বর স্টলে। তমা রশিদ একজন তরুণ লেখক, সাংবাদিক এবং উদ্যোক্তা। 

বইটিতে আলোচিত হয়েছে বিশ্ববিদ্যালয় জীবন শুরু হওয়ার পর থেকে শিক্ষার্থীদের চাকরি কিংবা উদ্যোক্তা হওয়ার ভাবনা, সৃজনশীল কাজের উৎসাহ কিংবা সমাজসেবার পরিকল্পনা নিয়ে সংক্ষেপ কিন্তু ফলপ্রসূ আলোচনা। একজন সদ্য গ্র্যাজুয়েটের কাছে জিজ্ঞাসা করলেই তার স্মৃতি থেকে ঝরে পড়বে চমৎকার সব স্মৃতি আর বন্ধুত্বের কথা। এসব স্মৃতিকে সঙ্গী করে তাকে অনুপমরূপে মলাটবদ্ধ করেছেন তমা রশিদ।

তার এই বই ‘নেক্সট সেমিস্টার কোপাই দিমু’ শিরোনামে লেখা হলেও এর মধ্যে স্থান পেয়েছে বিশ্ববিদ্যালয় জীবনের সব অমূল্য উপলব্ধি। লেখকের চোখে রেজাল্ট আর এক্সট্রা-কারিকুলারের মতো বিষয়গুলো ওঠে এসেছে ভিন্ন উপলব্ধিতে। তাছাড়া বইতে দেয়া হয়েছে বিশ্ববিদ্যালয় সংক্রান্ত নানা রকম প্রায়োগিক বিষয়ের চমৎকার ব্যাখ্যা। সবকিছু মিলিয়ে শিরোনাম আর প্রতিপাদ্য জীবন্ত হয়েছে বইয়ের প্রতিটি পাতায় পাতায়।