ইসির ওপর জনগণের আস্থা নেই: অনশনে একাত্মতা জানিয়ে আ ক ম জামাল

নির্বাচন কমিশনের (ইসি) ওপর জনগণের আস্থা নেই বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও মুক্তিযুদ্ধ মঞ্চের আহ্বায়ক আ ক ম জামাল উদ্দিন। তিনি বলেন, নানা কারণে বাংলাদেশের মানুষের নির্বাচন কমিশনের ওপর আস্থা হারিয়েছে। নির্বাচন কমিশন মনে করছে, পূজার দিনে ভোট হলে কেন্দ্রেগুলোতে লোকসমাগম বেশি হবে।

সরস্বতী পূজার দিনে ঢাকার দুই সিটি নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে রাজু ভার্স্কযের পাদদেশে অনশনরত শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করে তিনি এ মন্তব্য করেন। শনিবার সকালে তিনি সেখানে যান এবং কিছুক্ষণ অনশনস্থলে অবস্থান করেন।

অধ্যাপক আ ক ম জামাল বলেন, নির্বাচনের তারিখ যখন ৩০ জানুয়ারি ঘোষণা করা হলো সাথে সাথে আমরা বিবৃতি দিয়েছিলাম। যাতে করে ইসি নির্বাচনের তারিখ পুনঃনির্ধারণ করে। আমরা মনে করেছিলাম ক্যালেন্ডারের কোন ভুলের কারণে তারা এটি লক্ষ্য করেনি। কিন্তু পরবর্তীতে দেখছি পূজা আর ভোট একদিনে হবে। এটা মেনে নেয়া যায় না। এসময় তিনি ইসিকে ভোট পেছানোর আহ্বান জানান।

জানা যায়, নির্বাচনের তারিখ পেছানোর দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন অব্যাহত রয়েছে। এ কর্মসূচিতে অংশ নিয়ে শনিবার সকাল পর্যন্ত মোট ১১ শিক্ষার্থী অসুস্থের খবর পাওয়া গেছে। এর আগে বৃহস্পতিবার বিকাল থেকে রাজু ভার্স্কযের পাদদেশে আমরণ অনশন শুরু করেন বিশ্ববিদ্যালয়টির অর্ধশত শিক্ষার্থী। জগন্নাথ হল ইউনিয়নের সহ-সভাপতি ও হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক উৎপল বিশ্বাস এবং জগন্নাথ হল ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজল দাসের নেতৃত্বে রাজু ভাস্কর্যের সামনে প্ল্যাকার্ড হাতে অনশনে বসেন শিক্ষার্থীরা।