স্ট্যান্ডার্ড ব্যাংকের এমডি হলেন আইবিএ’র আরেক প্রাক্তন ছাত্র

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে যোগ দিয়েছেন খন্দকার রাশেদ মাকসুদ। ১৯৯২ সালে আমেরিকান এক্সপ্রেস ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে কর্মজীবন শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) এর প্রাক্তন এই ছাত্র। বৃহস্পতিবার ব্যাংকটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে গ্রামীণফোনের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হয়েছেন ইয়াসির আজমান। তিনি ১৯৯৭ সালে ঢাবির আইবিএ’র এমবিএতে ভর্তি হন। আর পাস করেন ১৯৯৯ সালে। গ্রামীণফোনে এই প্রথম দেশীয় সিইও নিয়োগ পেলেন তিনি। আগামী ১ ফেব্রুয়ারি থেকে সিইও হিসেবে কাজ শুরু করবেন আজমান।

স্ট্যান্ডার্ড ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়, স্ট্যান্ডার্ড ব্যাংকে যোগদানের আগে রাশেদ মাকসুদ এনআরবিসি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং দীর্ঘ সাত বছর সিটি ব্যাংক এন এ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও সিটি কান্ট্রি কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। দীর্ঘ ২৮ বছরের ব্যাংকিং ক্যারিয়ারে তিনি সিটি ব্যাংক এন এ বাংলাদেশের করপোরেট ব্যাংকিং গ্রুপ, ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশনস গ্রুপ হেডসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া ডিরেক্টর ও গ্লোবাল ট্রানজেকশনের প্রধানের দায়িত্ব পালন করেন এই ব্যাংকার।

খন্দকার রাশেদ মাকসুদ ১৯৮৩ সালে ঢাকার সেন্ট যোসেফ হাইস্কুল থেকে এসএসসি এবং ১৯৮৫ সালে নটর ডেম কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিকম সম্পন্ন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে ফিন্যান্সে এমবিএ শেষ করে ১৯৯২ সালে আমেরিকান এক্সপ্রেস ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে কর্মজীবন শুরু করেন। দীর্ঘ ব্যাংকিং জীবনে তিনি অসংখ্য সেমিনার, কর্মশালা ও প্রশিক্ষণে অংশ নিয়েছেন।