১৯৪৮ সালে স্বাধীনতার স্ক্রিপ্ট রচনা করেছিলেন বঙ্গবন্ধু: চবিতে সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, দেশভাগের পর ১৯৪৮ সালে এসেই বঙ্গবন্ধু বুঝতে পারছিলেন এটি আমাদের দেশ না। তাই তিনি সংগ্রাম শুরু করলেন আর গঠন করলেন ছাত্রলীগ। যেন একটি নাটক। তিনি ১৯৪৮ সালে যে স্ক্রিপ্ট রচনা করেছিলেন সেটির সফল মঞ্চায়ন হয়েছিল ১৯৭১ সালের ২৬শে মার্চ। পরবর্তীতে দেশ স্বাধীন হয়।

বুধবার (১৫ জানুয়ারি) রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উন্মুক্ত মঞ্চে নাট্যকলা বিভাগের আয়োজিত তিন দিনব্যাপী চতুর্থ বার্ষিক নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও দক্ষ নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের কাছে আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। যে দেশের নেতৃত্বে শেখ হাসিনা রয়েছে, সে দেশ কখনও পথ হারাবে না।

এর আগে নাট্যোৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এসময় উপাচার্য তার বক্তব্যে বলেন, ছাত্রাবস্থায় আমরা খুব শঙ্কিতভাবে ক্লাসে আসতাম। ট্রেন থেকে নামতাম ভয়ে ভয়ে। তখন ছিল শিবিরের আধিপত্য। নাটক, সংগীত ছিল অনেক দূরের কথা। কিন্তু এখন উন্মুক্তমঞ্চে আমরা নাট্যোৎসবের আয়োজন করতে পারছি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া, বিশিষ্ট কবি ও সাংবাদিক আবুল মোমেন, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন জনাব সেকান্দর চৌধুরী, নাট্যকলা বিভাগের সভাপতি শামিম হাসান প্রমুখ। অনুষ্ঠানে নাট্যকলা বিভাগের শিক্ষার্থী নোভা চক্রবর্তীকে ‘নাট্যকার অভিনেতা শান্তুনু বিশ্বাস শিক্ষা বৃত্তি’ তুলে দেন প্রধান অতিথি কে এম খালিদ। পরে সেলিম আল দীনের রচিত নাটক ‘যৈবতী কন্যার মন’ মঞ্চস্থ করার মাধ্যমে প্রথম দিনের কার্যক্রমের সমাপ্তি ঘটে।