দেশে প্রথমবারের মতো ফাইভজি প্রযুক্তি ব্যবহারের সুযোগ

বাংলাদেশের মানুষ প্রথমবারের মতো ফাইভজি প্রযুক্তি ব্যবহারের সুযোগ পেতে যাচ্ছে। আগামী ১৬ জানুয়ারি (বৃহস্পতিবার) হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড এ সুযোগ করে দিচ্ছে। রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২০’ এ সুযোগ দেবে টাইটেনিয়াম সহযোগী হুয়াওয়ে।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ বৃহস্পতিবার মেলার উদ্বোধন করবেন। ডিজিটাল প্রযুক্তি উদ্ভাবন, মানবসম্পদ সৃষ্টি, ডিজিটাল প্রযুক্তির আধুনিক সংস্করণের সঙ্গে মানুষের সেতুবন্ধন তৈরি এবং ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরাই ‘ডিজিটাল বাংলাদেশ মেলার’ প্রধান লক্ষ্য।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে হুয়াওয়ে জানিয়েছে, তিন দিনব্যাপী মেলায় দর্শনার্থীদের হুয়াওয়ের প্যাভিলিয়নে সরাসরি ফাইভজি স্পিড ও লো-ল্যাটেন্সি ব্যবহারের সুযোগ নিতে পারবেন। আকর্ষণ হিসেবে আনা হয়েছে বিশেষ একটি রোবট, যাকে হাতের ইশারায় পরিচালনা করে ফুটবল খেলা যাবে। ফাইভজি প্রযুক্তিতে কত দ্রুত হিউম্যান টু মেশিন কিংবা মেশিন টু মেশিন কমিউনিকেশন সম্ভব তা তুলে ধরতে এ আয়োজন।

আরও একটি প্লে-জোন থাকবে, যেখানে সবাই ফাইভজি প্রযুক্তির মাধ্যমে রিয়েল-টাইম ভি-আর উপভোগ করতে পারবেন। ভি-আর পরার সঙ্গে সঙ্গেই অংশগ্রহণকারী নিজেকে খুঁজে পাবেন স্কিইরত অবস্থায়।

উন্নত প্রযুক্তি এবং অডিও কিংবা ভার্চুয়াল রিয়েলিটির সরাসরি অভিজ্ঞতা দিতেই এ আয়োজন হুয়াওয়ের। এছাড়া হুয়াওয়ের ফাইভজি স্মার্টফোন ব্যবহারের সুযোগ থাকবে। কেনা যাবে বাজারে বর্তমান হুয়াওয়ের ফোনগুলো। 

এর আগে ২০১৮ সালের ২৫ জুলাই বাংলাদেশে ফাইভজি সেবা পরীক্ষায় মুখ্য ভূমিকা পালন করে হুয়াওয়ে। তারা সারাবিশ্বে শীর্ষস্থানীয় ফাইভজি প্রযুক্তি ও সেবাদাতা হিসাবে স্বীকৃত। গত সপ্তাহের তথ্য অনুযায়ী, বিশ্বের ৩৪টি দেশে বাণিজ্যিকভাবে ৬১টি অপারেটর ফাইভজি সার্ভিস চালু করেছে। তার মধ্যে প্রায় ৭০ শতাংশ অপারেটরকেই সেবা দিচ্ছে হুয়াওয়ে।

এ বছর মেলার মূল প্রতিপাদ্য, ‘বঙ্গবন্ধুর সোনার বাংলার প্রযুক্তির মহাসড়ক’। ডিজিটাল প্রযুক্তির মহাসড়ক বিনির্মাণের অগ্রগতি, চ্যালেঞ্জ ও সম্ভাবনা এবং পরিবর্তিত বিশ্বে নতুন সভ্যতার রূপান্তরে আইওটি, রোবটিক্স, বিগডাটা, ব্লকচেইন প্রযুক্তির মহাসড়ক ফাইভজি’র বিস্ময়কর সম্ভাবনার বার্তা নিয়ে দেশে প্রথমবারের মতো এই মেলার আয়োজন করা হচ্ছে। বিস্তারিত জানা যাবে হুয়াওয়ের ওয়েবসাইট ও ফেসবুক পেজে।