নিরঙ্কুশ জয় নীল দলের, সাদা দলের সান্ত্বনা সহ সভাপতি পদ

সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া
সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল (বায়ে) ও সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে নিরঙ্কুশ বিজয় হয়েছে আওয়ামী লীগপন্থী শিক্ষকদের নীল দল। সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া। আর সহ-সভাপতি পদে নির্বাচিত হয়েছেন বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সাদা দলের পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. লুৎফর রহমান। 

এদিকে বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক লায়লা নূর ইসলাম আর সাধারণ সম্পাদক পদে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক মো. হাসানুজ্জামান।

কোষাধ্যক্ষ পদে নির্বাচিত হয়েছেন ড. মুহাম্মদ আব্দুল মঈন। আর যুগ্ম সাধারণ সম্পাদক পদে ড. জেড এম পারভেজ সাজ্জাদ নির্বাচিত হয়েছেন। তারা দুজনই আওয়ামী লীগপন্থী নীল দলের।

অপরদিকে যুগ্ম সম্পাদক পদে সাদা দল থেকে নির্বাচন করে হেরেছেন ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক মো. মহিউদ্দিন আর কোষাধ্যক্ষ পদে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক আল-আমিন।

আজ সোমবার সকাল ১০টা থেকে শুরু হওয়া এ নির্বাচন চলে দুপুর ২টা পর্যন্ত। ভোট গণনা শেষে বিকালে ফলাফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

প্রতি বছর ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন হয়। গত কয়েক বছর ধরেই আওয়ামী লীগ-সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দল এ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আসছে। এরই ধারাবাহিকতায় এবারও নিরঙ্কুশ জয় পেয়েছে নীল দল।

১০টি সদস্যপদের জন্য নীল দল থেকে বিজয়ী হয়েছেন- বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক কে এম সাইফুল ইসলাম খান, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক জাকিয়া পারভীন, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিনাত হুদা, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, রসায়ন বিভাগের অধ্যাপক মো. আফতাব আলী শেখ, ইতিহাস বিভাগের অধ্যাপক মো. আমজাদ আলী, অপরাধবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউর রহমান, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও শিক্ষক সমিতির বর্তমান সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম এবং বাংলা বিভাগের অধ্যাপক সৌমিত্র শেখর দে।