যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বরিসের দল এগিয়ে

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এখন পর্যন্ত ২২৭টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে বরিস জনসনের নেতৃত্বে কনসারভেটিভ পার্টি পেয়েছে ১০৭টি আসন। এছাড়া জেরেমি করবিনের নেতৃত্বে লেবার পার্টি পেয়েছে ৮৯টি আসন।

তবে কনসারভেটিভ পার্টির প্রাপ্ত ভোট ৪০.৯ শতাংশ। আর লেবার পার্টির প্রাপ্ত ভোট ৩৫.৯ শতাংশ। এর বাইরে স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ১৭টি আসন।

বিবিসির বুথ ফেরত জরিপ অনুযায়ী, ক্ষমতাসীন কনজারভেটিভ বা টোরি পার্টিই সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পথে এগিয়ে আছে। এ জরিপ অনুযায়ী সব আসনের ভোট গণনা শেষ হলে টোরিরা ৩৬৮টি আসনে জয়ী হবার সম্ভাবনা রয়েছে, যা ২০১৭ সালের নির্বাচনে প্রাপ্ত আসনের চেয়ে ৫০টি বেশি।

অন্যদিকে লেবার পার্টি ১৯১টি, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ১৩ ও এসএনপি ৫৫টি আসনে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। ব্রিটেনের স্থানীয় সময় মধ্যরাতের আগেই নির্বাচনের ফলগুলো এসে পৌঁছাবে। চূড়ান্ত ফল আজ স্থানীয় সময় শুক্রবার দুপুরের মধ্যে জানা যাবে বলে আশা করা হচ্ছে।

চার কোটি ষাট লক্ষ ভোটার ৬৫০জন সংসদ সদস্য নির্বাচন করছেন। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির বরিস জনসন আর বিরোধী লেবার পার্টির জেরেমি করবিন প্রধানমন্ত্রীত্বর জন্য মূল প্রতিদ্বন্দ্বী।

যুক্তরাজ্যে প্রায় ১০০ বছরের ইতিহাসে এই প্রথম ডিসেম্বর মাসে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। ২০১৭ সালে ৮ জুন এবং ২০১৫ সালে ৭ মে ভোটগ্রহণ হয়েছিল।