আবরার হত্যা: বিশেষ প্রসিকিউশন টিম হচ্ছে

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার চার্জশিট (অভিযোগ) নেয়ার জন্য বিশেষ প্রসিকিউশন টিম গঠন করা হচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বুধবার সচিবালয়ে নিজ দফতরে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

এক প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, এই মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এ বিষয়ে কারও কিছু বলা ঠিক হবে না।

আইনমন্ত্রী বলেন, আবরার ফাহাদ হত্যায় ফৌজদারি মামলার এজাহার দিয়ে শুরু হয়েছে। এরপর তদন্ত শুরু হয়, যা চলমান। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন- কিছুদিনের মধ্যেই চার্জশিট দেয়া হবে। চার্জশিট পেলেই আমরা পরবর্তী পদক্ষেপ নেব। এই চার্জশিট নেয়ার জন্য আইন মন্ত্রণালয় একটি বিশেষ প্রসিকিউশন টিম গঠন করতে যাচ্ছে বলে জানান মন্ত্রী।

আবরার হত্যাকাণ্ডের দ্রুত ব্যবস্থা নেয়ার বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশনার কথা জানিয়ে আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন- আবরার ফাহাদ হত্যা মামলায় চার্জশিট পাওয়ামাত্রই মামলাটিকে দ্রুত নিষ্পত্তির জন্য ব্যবস্থা যাতে গ্রহণ করা হয়। আমি ইতিমধ্যিই প্রসিকিউশন সার্ভিসকে এই মামলা হ্যান্ডেল করার জন্য তৈরি হওয়ার নির্দেশ দিয়েছি।

৬ অক্টোবর শেরেবাংলা হলে আবরারকে পিটিয়ে হত্যা করেন বুয়েট ছাত্রলীগের একদল নেতা-কর্মী। আবরার বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭তম ব্যাচ) ছাত্র ছিলেন। তিনি থাকতেন বুয়েটের শেরেবাংলা হলের নিচতলায় ১০১১ নম্বর কক্ষে। ঘটনার দিন তাঁকে ডেকে নিয়ে যাওয়া হয় একই হলের ২০১১ নম্বর কক্ষে। ওই কক্ষে তাঁকে নির্যাতন করে বুয়েট ছাত্রলীগের নেতা-কর্মীরা। রাত ৩টার দিকে হল থেকেই তাঁর লাশ উদ্ধার করে পুলিশ।

এর পর থেকে শিক্ষার্থীরা আবরার হত্যার ঘটনায় খুনিদের সর্বোচ্চ শাস্তি, বুয়েট ক্যাম্পাসে সাংগঠনিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ করাসহ ১০ দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীদের দাবির মুখে গত শুক্রবার সন্ধ্যায় বুয়েট ক্যাম্পাসে সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম। বুয়েটের কোনো শিক্ষার্থী ছাত্ররাজনীতিতে জড়িত হলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণাও দেন তিনি।