জবিতে ক্লাস চলাকালে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ক্লাস চলাকালীন সময়ে বহিরাগত ও সাবেক ছাত্রদের ক্যাম্পাসে প্রবেশে নিষেধাঙ্গা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন । বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় জ্ঞান চর্চার কেন্দ্র এবং সবার জন্য উন্মুক্ত। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস চর্চা ও সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনার স্থানও বটে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রায় বিশ হাজার শিক্ষার্থীর তুলনায় বর্তমান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসটি খুবই ছোট।

এমতাবস্থায়, ক্লাস চলার সময় অর্থাৎ সকাল ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত দর্শনার্থী, বর্তমানে ছাত্র নয় এমন ব্যক্তি এবং যাদের দাপ্তরিক কাজ নেই তাঁদেরকে ক্যাম্পাসে না আসার জন্য অনুরোধ করা যাচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টরে মোস্তফা কামাল দ্যা ডেইলি ক্যাম্পাস’কে বলেন, ‘প্রতিদিন বিশ হাজারেরও বেশী শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারী আমাদের বিশ্ববিদ্যালয়ে অবস্থান করে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের গাড়িগুলো অনেক জায়গা দখল করে থাকে। আমাদের ক্যাম্পাস ছোট হওয়ায় এবং ক্যাম্পাসে সুন্দর পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে এ আদেশ জারি করা হয়েছে।’

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘যারা অছাত্র কিংবা ক্যাম্পা‌সে যাদের কোন একা‌ডে‌মিক দরকার নেই, তারা ক্যাম্পাসে এসে বিশৃঙাখলা করলে প্রশাস‌নিক ব্যবস্থা নেয়া হবে।’

উল্লেখ্য, গত ১১ সেপ্টেম্বর নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাত সাড়ে ১০টার পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বহিরাগতদের অবস্থান না করার নির্দেশ প্রদান করা হয়েছিল ।