যুবলীগ নেতা শামীম আটক

কাজ পাইয়ে দিতে দুই কর্মকর্তাকে দেড় হাজার কোটি টাকা ঘুষ!

জি কে শামীম

সরকারি বড় বড় প্রকল্পের ঠিকাদারির কাজ পাইয়ে দিতে দুই কর্মকর্তাকে এখন পর্যন্ত প্রায় দেড় হাজার কোটি টাকা দিয়েছেন। দেয়ার কথা স্বীকার করেছেন র‌্যাবের হাতে আটক যুবলীগ নেতা জি কে শামীম। গণপূর্তের ঢাকা জোনের সদ্য সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবদুল হাইকে কাজ পাইয়ে দিতে ৪০০ কোটি টাকা ঘুষ দিয়েছেন বলে জানিয়েছে তিনি।

শুক্র‌বার র‌্যাবের হাতে নিকেতনের বাসা থেকে আটক হন যুবলীগ নেতা জিকে শামীম। আটক হওয়ার পর জিজ্ঞাসাবাদে র‌্যাবের কাছে এমন তথ্য জানিয়েছেন তিনি বলে জানিয়েছে র‌্যাবের একটি সূত্র।

দায়িত্বশীল ওই সূত্র জানায়, জিজ্ঞাসাবাদে শামীম গণপূর্ত অধিদফতরের ২০ জন সাবেক সরকারি কর্মকর্তার নাম বলেছেন, যাদের মাসে ২-৫ লাখ টাকা দিতেন তিনি। এর বদলে তারা শামীমকে ঠিকাদারির কাজের টেন্ডার পেতে সাহায্য করতেন।

সূত্র জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে শামীম জানান যে, ঢাকার বাসাবো ও নিকেতনে তার অন্তত পাঁচটি বাড়ি রয়েছে। রাজধানীতে একাধিক ফ্ল্যাট আছে। গ্রামের বাড়ি নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে তার বাড়ি রয়েছে। তার বাসাবো ও নিকেতনের বাড়ি দুটি খুবই অত্যাধুনিক। সেখানে গণপূর্তের যুগ্ম ও অতিরিক্ত সচিব পর্যায়ের কর্মকর্তারা তার সঙ্গে সব ধরনের ব্যবসায়িক আলাপ ও লেনদেন করতেন। সেখানে সরকারি কর্মকর্তাদের জন্য বিনোদনের ব্যবস্থাও ছিল।

সূত্র আরও জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে এ যুবলীগ নেতা সরকারি বড় বড় প্রকল্পের কাজ বাগিয়ে নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কোটি কোটি টাকা ঘুষ দেয়ার কথা স্বীকার করেন। জিজ্ঞাসাবাদে শামীম জানায়, ঠিকাদারির কাজ পাইয়ে দিতে তিনি দুই কর্মকর্তাকে এখন পর্যন্ত প্রায় দেড় হাজার কোটি টাকা দিয়েছেন।

জিজ্ঞাসাবাদে জি কে শামীম আরও জানান, প্রতি টেন্ডারে ৮-১০ শতাংশ কমিশন দেয়া লাগত তার। অনেক সময় নির্দিষ্ট কমিশনের পরও ঘুষ দিতে হতো। পূর্ববর্তী ও ভবিষ্যতের কাজ পেতে এখন পর্যন্ত গণপূর্ত অধিদফতরের সদ্য সাবেক প্রধান প্রকৌশলী রফিকুল ইসলামকে তিনি ঘুষ হিসেবে এক হাজার ১০০ কোটি টাকা দেন।