জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাবি

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) অনুষ্ঠিত জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হয়েছে। শ্রেষ্ঠ বিতার্কিক হিসেবে নির্বাচিত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দলের দলনেতা রোমান উদ্দিন। ‘যুক্তির দৃপ্ততায় আঁকি নিজস্ব অবস্থান’ এ শ্লোগানকে খুবির বিতর্ক বিষয়ক সংঘঠন নৈয়ায়িক প্রথমবারের মত আয়োজন করে দু’দিনব্যাপী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা। শুক্রবার থেকে এ সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়।

শনিবার (৭ সেপ্টেম্বর) প্রতিযোগিতা শেষে খুবির আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনে সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনিষ্ঠত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নৈয়ায়িকের সভাপতি মতিউর রহমান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ।

তিনি বলেন, নৈয়ায়িকের আয়োজনে খুবিতে জাতীয় বিতর্ক প্রতিযোগিতার আয়োজন এবং তার সফল সমাপ্তি আমাদেরকে অত্যন্ত উৎসাহিত ও আশাবাদী করে তুলেছে। বিতর্ক বা যুক্তি হচ্ছে মানব সভ্যতা ও সংস্কৃতি বিকাশে অন্যতম বাহন। রেঁনেসার অন্যতম একটি সফল দিক ছিলো যুক্তিবাদীতা। যুক্তি ছাড়া সামাজিক মুক্তি তথা কোন বিপ্লব সফল হয় না।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নৈয়ায়িকের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম এবং ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন। এছাড়া আরও বক্তব্য রাখেন প্রাক্তন সভাপতি ও প্রতিষ্ঠাতা সদস্য এন এ এম সারওয়ারে আখতার, মোঃ আরমান ইসলাম এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের নাসির উদ্দিন।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩২টি দল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। চূড়ান্ত পর্বে অনুষ্ঠিত বিতর্কের বিষয় ছিলো ‘এই সংসদ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত জীবনের তথ্যের অবাধ প্রকাশের উত্থান সমর্থন করে না।’

ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দলের মধ্যে চূড়ান্ত বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রস্তাবনার বিপক্ষে অবস্থান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি দল চ্যাম্পিয়ন হয়।