বশেমুরবিপ্রবির ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তনের দাবি

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তেনর দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন বশেমুরবিপ্রবি ইউনিট। খুলনা বিশ্ববিদ্যালয় ও বশেমুরবিপ্রবির ভর্তি পরীক্ষা একই দিনে হওয়ায় এ দাবি জানিয়েছেন তারা।

আজ মঙ্গলবার ছাত্র ইউনিয়নের বশেমুরবিপ্রবি সংসদের সভাপতি রথীন্দ্রনাথ বাপ্পী ও সাধারণ সম্পাদক নাজমুল মিলন এক যৌথ বিবৃতিতে বলেন, দুই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ একই দিন হওয়ায় চরম বিপাকে পড়বে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। আসন সংখ্যা বেশি হওয়ায় খুব অল্প দিনেই বশেমুরবিপ্রবি অনেকের পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে। কিন্তু দুই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ একই দিনে হওয়ায় অনেক শিক্ষার্থীকে যে কোনো একটা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেয়া থেকে বঞ্চিত হতে হবে।

তারা বলেন, যেহেতু পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আসন সংখ্যা থেকে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যার ব্যবধান অনেক এবং প্রতিযোগিতা বেশী। তাই সব শিক্ষার্থীদের একটাই চাওয়া, সব পরীক্ষায় অংশ নেওয়া। কিন্তু প্রতিবছর বশেমুরবিপ্রবি কর্তৃপক্ষ বিমাতাসুলভ আচরণ করছে।

নেতৃবৃন্দ বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় ৫ আগস্ট ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে খুলনা বিশ্ববিদ্যালয়ে ২ নভেম্বর সকাল ৮টা থেকে ৯টা ৩০ মিনিট পর্যন্ত ‘সি’ ইউনিট (বিবিএ) ও দুপুর দেড়টা থেকে ৩টা ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অপরদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৯ আগস্ট ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

তারা বলেন, বিজ্ঞপ্তি অনুসারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২ নভেম্বর সকাল ১০টা থেকে ‘ডি’ ইউনিট ও দুপুর ৩টা থেকে ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে দুই বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধে অংশ নিতে চাওয়া বাণিজ্য ও মানবিক বিভাগের শিক্ষার্থীরা বিপাকে পড়বে। যেহেতু খুলনা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞাপ্তি আগে প্রকাশিত হয়েছে, সেহেতু বশেমুরবিপ্রবি প্রশাসনের উচিত ছিলো সম্বন্বয় করে পরীক্ষার তারিখ নির্ধারণ করা।

তারা বলেন, দুই বিশ্ববিদ্যালয়ে একই দিনে ভর্তি পরীক্ষা হওয়ার কারণে শিক্ষার্থীদের প্রতিযোগীতার স্থান সংকুচিত হবে। তাই প্রত্যেক শিক্ষার্থীকে তার যোগ্যতা সাপেক্ষে সব ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া উচিত। যার জন্য ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সমন্বয়ের প্রয়োজন। একারণে নেতৃবৃন্দ ২ নভেম্বরের ‘ডি’ ও ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তনের বশেমুরবিপ্রবির প্রশাসনের প্রতি আহবান জানান।