কাশ্মীরে হাজারো মানুষের বিক্ষোভ, ভিডিও প্রকাশ

কাশ্মীরকে বিশেষ মর্যাদা কেড়ে নেয়ায় বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। ভারতীয় সরকার এমন দাবি অস্বীকার করছে। কিন্তু বিবিসি বিক্ষোভের ভিডিও প্রকাশ করেছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে, সড়কে মানুষ বিক্ষোভ করছেন। সেখানে বিক্ষোভাকারীদের ওপর কাঁদানে গ্যাস ও ছররা গুলি ছুড়ছে পুলিশ। বিক্ষোভকারীরাও পুলিশকে প্রতিহত করার চেষ্টা করছেন। কিন্তু বিক্ষোভ দমনের চেষ্টা করে যাচ্ছে।

বিবিসি জানায়, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের প্রতিবাদে রাজধানী শ্রীনগরে শুক্রবার (৯ আগস্ট) হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে।

বিবিসির প্রতিবেদকদের প্রত্যক্ষদর্শীরা বলছেন, গত শুক্রবার জুমার নামাজের জন্য কারফিউ কিছুটা শিথিল করার সুযোগে, মাত্র আধঘণ্টার মধ্যেই শ্রীনগরের ঈদগাহ ময়দানে হাজার হাজার মানুষ জড়ো হয়ে যায়। সেই বিক্ষোভের ভিডিও গতকাল বিবিসির হাতে আসে।

বিবিসি বলছে, ওই ভিডিওতে দেখা যায়, হাজার হাজার মানুষের সেই বিক্ষোভে কাশ্মীরের স্বাধীনতার পক্ষে স্লোগান উঠছে। ওই বিক্ষোভে পুলিশ কাদানে গ্যাস ও ছররা গুলি নিক্ষেপ করে, যাতে বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হয়।

বিবিসির সংবাদদাতা রিয়াজ মাসরুর শ্রীনগর থেকে ভিডিওটি পাঠিয়েছেন। এতে দেখা গেছে, শুক্রবার জুমার নামাজের পর কয়েক হাজার মানুষের প্রতিবাদ-বিক্ষোভ করছেন। বিক্ষোভকারীদের কারও হাতে কালো কিংবা সবুজের ওপরে চাঁদ-তারা আঁকানো পতাকা, কারও হাতে ‘উই ওয়ান্ট ফ্রিডম’ লেখা প্ল্যাকার্ড।

তবে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে শনিবার এক টুইট বার্তায় জানানো হয়, আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে, কাশ্মীরে প্রায় দশ হাজার মানুষ প্রতিবাদ বিক্ষোভে সামিল হয়েছিলেন। এ খবর মিথ্যা বলে দাবি করেছে দেশটির সরকার।