ভারতে তীব্র গরমে একদিনেই ৪০ জনের মৃত্যু

তীব্র দাবদাহে জ্বলছে উত্তর ভারত। চরম পর্যায়ে পৌঁছেছে বিহারের তাপ মাত্রা। তীব্র গরমে সেখানে এখন পর্যন্ত ৪০ জনের মৃত্যু হয়েছে। সবচেয়ে খারাপ অবস্থা বিহারের ঔরঙ্গাবাদ, গয়া এবং নওদা জেলার। পাটনার অবস্থাও অত্যন্ত ভয়াবহ। তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৯ ডিগ্রি বেশি। লু-এর দাপটে শুধুমাত্র গয়াতেই মৃত্যু হয়েছে ১৩ জনের।

পরিস্থিতি মোকাবিলায় গয়ার বাসিন্দাদের গরমে রোদে না বেরোনোর পরামর্শ দিয়েছেন জেলা শাসক অভিষেক সিং। আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, গয়ার তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। ভাগলপুরের তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, তুলনামূলক ভাবে পূর্ণিয়ার তাপমাত্রা কম, ৩৫ ডিগ্রি সেলসিয়াস।

তাপপ্রবাহের জেরে বিহারের নওদা জেলায় প্রায় ১২ জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন একাধিক মানুষ। পরিস্থিতি মোকাবিলায় জরুরি বৈঠকে বসেছেন জেলা শাসক কুশল কুমার।খবর: এই সময়।

অন্যদিকে বিহারে এনকেফালাইটিসের হানায় এখন পর্যন্ত চলতি মাসে ৮০ জন শিশুর মত্যু হয়েছে। তার মধ্যে আবার প্রচণ্ড গরম। সব নিয়ে বিহারের পরিস্থিতি অতি সঙ্কটজনক বলেই রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে। গরমে হওয় মৃত্যুর জেরে, মৃতদের পরিবার পিছু চার লাখ টাকা করে আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

গরম মোকাবিলায় জেলা শাসকদের পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। গরমের কারণে স্কুল কলেজের ছুটির মেয়াদ বাড়িয়ে ১৯ জুন করা হয়েছে। বেসরকারি স্কুল গুলিও গরমের ছুটি বাড়িয়ে দেওয়ার অনুরোধ করা হয়েছে।